টিআর-কাবিখায় দুর্নীতি নীতিমালার ত্রুটিতে: দুদক সচিব

টিআর-কাবিখাসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ‘অনিয়ম ও দুর্নীতি’ হয়ে থাকে মন্তব্য করে এজন্য কর্মসূচিগুলোর বিদ্যমান ‘ক্রটিপূর্ণ ও অসম্পূর্ণ’ নীতিমালা দায়ী বলে মনে করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব আবু মো. মোস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 03:19 PM
Updated : 24 April 2017, 03:19 PM

টিআর-কাবিখাসহ বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অনিয়মের অভিযোগের প্রেক্ষাপটে সোমবার দুদক কাযালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কমিশনের এক মতবিনিময় সভায় একথা বলেন সচিব।

সভায় মোস্তফা কামাল বলেন, “টিআর, কাবিখাসহ সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচিসমূহের বিদ্যমান নীতিমালার অসম্পূর্ণতা কিংবা ক্রটির কারণেই এসকল কর্মসূচিতে বিভিন্ন অনিয়ম এবং কোনো কোনো ক্ষেত্রে দুর্নীতি সংঘটিত হচ্ছে বলে মনে করা হয়। এ অবস্থা অব্যাহত রাখা সমীচীন নয়।”

এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য নীতিমালাটি সংশোধনের মাধ্যমে অধিকতর কার্যকর করা প্রয়োজন বলে মত দেন সচিব।

দুদক সচিব আবু মো. মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে কমিশনের পক্ষে মহাপরিচালক ফরিদ আহমেদ ভূঁইয়া, মো. মইদুল ইসলাম, মো. আসাদুজ্জামান, মোহাম্মদ মুনীর চৌধুরী উপস্থিত ছিলেন।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদের নেতৃত্বে অধিদপ্ততরের পরিচালক মো. আবুল হাসেমসহ বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভা থেকে কাবিখা ও টিআরসহ অন্যান্য সরকারি কর্মসূচির বর্তমান নীতিমালা সংশোধনের জন্য সুপারিশ করা হয়।

এতে সিদ্ধান্ত হয়, ওইসব কর্মসূচিতে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে কর্মপদ্ধতির বিভিন্ন পরিবর্তন, পরিমার্জন, সংস্কার সুপারিশ আকারে দুর্নীতি দমন কমিশনে পেশ করা হবে। এরপর কমিশন থেকে সুপারিশ অনুমোদনের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হবে।