ভারতীয় সেনাপ্রধানের আসার খবর ভিত্তিহীন: আইএসপিআর

ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত আবারও বাংলাদেশে আসছেন বলে টাইমস অফ ইন্ডিয়া যে খবর দিয়েছে, তা ভিত্তিহীন বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2017, 05:32 PM
Updated : 21 April 2017, 05:53 PM

আইএসপিআর’র পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাশিদুল হাসান শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভারতের সেনাবাহিনী প্রধানের বাংলাদেশে আসার খবরটি ভিত্তিহীন। তার বাংলাদেশে আসার কোনো কর্মসূচি নেই। তার সফরের কোনো তথ্য আমাদের কাছে নেই।”

বৃহস্পতিবার টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, আগামী ২৭ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ সফর করবেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

এর আগে গত ৩১ মার্চ থেকে ২ এপ্রিল ঢাকা সফর করেন তিনি।

ওই সফরে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্কোন্নয়নে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছিল, সেগুলো নিয়ে জেনারেল বিপিন আলোচনা করবেন বলে সূত্রের বরাত দিয়ে জানায় টাইমস অফ ইন্ডিয়া।

ভারতীয় সেনাপ্রধান এক মাসের মধ্যে দ্বিতীয় দফায় ঢাকা সফর করবেন বলে খবর প্রকাশের পর তার কারণ নিয়ে প্রশ্ন তোলে বিএনপি। চলতি মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়া দিল্লি সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে ‘দেশের অস্তিত্ব বিপন্ন হওয়ার পর্যায়ে পৌঁছেছে’ দাবি করে এর সমালোচনা করছে তারা।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু শুক্রবার ঢাকায় এক মানববন্ধন কর্মসূচিতে বলেন, “ভারতের সেনাপ্রধান মি. রাওয়াত আগামী ২৭ এপ্রিল আবারও আসছেন। গতমাসেই তিনি ঘুরে গেছেন। এত ঘন ঘন ভারতের সেনাপ্রধানের কেন আসা লাগছে?”

‘‘তিনি পুরাতন অস্ত্র আমাদের কাছে চাপিয়ে দেওয়ার জন্য আসবেন? নাকি অন্য কোনো শলা-পরামর্শ করার জন্য আসবেন? এই যাওয়া-আসা, এই প্রতিরক্ষা সমঝোতা আমাদেরকে শঙ্কিত করছে।”