তিন চাকার চিত্রকর

সাত দশক আগে অপ্রাতিষ্ঠানিক ধারায় গড়ে ওঠা বাংলাদেশের রিকশা পেইন্টিং দেশ-বিদেশের শিল্পরসিকদের নজর কাড়লেও প্রায় হারিয়ে যেতে বসেছে সেই ঐতিহ্য।
  • ১৯৯৯ সালে ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজে প্রায় ছয়শ রিকশা ও বেবিট্যাক্সি পেইন্টারের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী হয়েছিল। আর এখন ডিজিটাইল সাইন আর করপোরেট বিজ্ঞাপনের যুগে রিকশা আর্ট ধরে রেখেছেন হাতে গোনা কয়েকজন শিল্পী।

    ১৯৯৯ সালে ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজে প্রায় ছয়শ রিকশা ও বেবিট্যাক্সি পেইন্টারের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী হয়েছিল। আর এখন ডিজিটাইল সাইন আর করপোরেট বিজ্ঞাপনের যুগে রিকশা আর্ট ধরে রেখেছেন হাতে গোনা কয়েকজন শিল্পী।

  • স্বপন কুমার দাশ রং তুলির কাজ শিখেছেন বাবা রাজু কুমার দাশের কাছে। ছোট বেলায় বাবার রিকশা পেইন্টিংয়ে সহযোগিতা করতে করতে ২২ বছর বয়সে নিজেই হয়ে ওঠেন রিকশার শিল্পী।

    স্বপন কুমার দাশ রং তুলির কাজ শিখেছেন বাবা রাজু কুমার দাশের কাছে। ছোট বেলায় বাবার রিকশা পেইন্টিংয়ে সহযোগিতা করতে করতে ২২ বছর বয়সে নিজেই হয়ে ওঠেন রিকশার শিল্পী।

  • তিন চাকার এই বাহনকে নানা রঙে সাজিয়ে যাত্রীদের আকৃষ্ট করাই ছিল রিকশা আর্টের প্রথম উদ্দেশ্য। তা পূরণ করতে রিকশার গায়ে সবচেয়ে বেশি আঁকা হয়েছে চলচ্চিত্র আর নায়ক নায়িকাদের ছবি। মুক্তিযুদ্ধ, আরব্য রজনীর গল্প, কাল্পনিক নগর, ফুল-পাখির নকশাও বাড়িয়েছে রিকশার শোভা।

    তিন চাকার এই বাহনকে নানা রঙে সাজিয়ে যাত্রীদের আকৃষ্ট করাই ছিল রিকশা আর্টের প্রথম উদ্দেশ্য। তা পূরণ করতে রিকশার গায়ে সবচেয়ে বেশি আঁকা হয়েছে চলচ্চিত্র আর নায়ক নায়িকাদের ছবি। মুক্তিযুদ্ধ, আরব্য রজনীর গল্প, কাল্পনিক নগর, ফুল-পাখির নকশাও বাড়িয়েছে রিকশার শোভা।

  • স্বপন জানান, তিনি সবচেয়ে বেশি এঁকেছেন ‘নিশান’ সিনেমার ছবি, যেখানে নায়ক চরিত্রে জাভেদ ও নায়িকা চরিত্রে ববিতা অভিনয় করেছিলেন।

    স্বপন জানান, তিনি সবচেয়ে বেশি এঁকেছেন ‘নিশান’ সিনেমার ছবি, যেখানে নায়ক চরিত্রে জাভেদ ও নায়িকা চরিত্রে ববিতা অভিনয় করেছিলেন।

  • স্বপনের স্ত্রী দিপালী রানী দাশও রিকশা আর্টের অনেক কাজ শিখেছেন।

    স্বপনের স্ত্রী দিপালী রানী দাশও রিকশা আর্টের অনেক কাজ শিখেছেন।

  • ছাঁচ বসিয়ে নকশার প্রাথমিক কাজটি এখন দিপালীই করেন। সহযোগিতা করেন অন্য কাজেও।

    ছাঁচ বসিয়ে নকশার প্রাথমিক কাজটি এখন দিপালীই করেন। সহযোগিতা করেন অন্য কাজেও।

  • একটি রিকশার জন্য এক সেট ছবি এঁকে স্বপন পান ৩০০ টাকা। এর মধ্যে খরচ থাকে ৫০ থেকে ৬০ টাকা। সারা দিন কাজ করলে দুই সেট ছবি আঁকা যায়।

    একটি রিকশার জন্য এক সেট ছবি এঁকে স্বপন পান ৩০০ টাকা। এর মধ্যে খরচ থাকে ৫০ থেকে ৬০ টাকা। সারা দিন কাজ করলে দুই সেট ছবি আঁকা যায়।

  • স্বপনের রিকশা আর্ট আলিয়ঁস ফ্রঁসেজ ও জলরং এর গ্যালারিতে প্রদর্শিত হয়েছে। বিদেশিরাও ঢাকায় এসে তার ছবি কিনে নিয়ে গেছেন।

    স্বপনের রিকশা আর্ট আলিয়ঁস ফ্রঁসেজ ও জলরং এর গ্যালারিতে প্রদর্শিত হয়েছে। বিদেশিরাও ঢাকায় এসে তার ছবি কিনে নিয়ে গেছেন।

  • স্বপনের বাবা রাজু কুমার দাশ ১৯৫৩ সালে পুরান ঢাকায় রিকশা পেইনটিংয়ের কাজ শুরু করেন। র্জামানি ও ফরাসি দূতাবাসের পুরস্কারও তিনি পেয়েছেন। সে সময় বহু রিকশার পেছনে আর্টিস্ট হিসেবে লেখা থাকত তার নাম- আর কে দাশ।

    স্বপনের বাবা রাজু কুমার দাশ ১৯৫৩ সালে পুরান ঢাকায় রিকশা পেইনটিংয়ের কাজ শুরু করেন। র্জামানি ও ফরাসি দূতাবাসের পুরস্কারও তিনি পেয়েছেন। সে সময় বহু রিকশার পেছনে আর্টিস্ট হিসেবে লেখা থাকত তার নাম- আর কে দাশ।

  • ডিজিটাল প্রিন্ট সহজলভ্য হওয়ায় রিকশা পেইন্টারদের হাতে আর আগের মত কাজ নেই। তারপরও কখনও কখনও ঢাকার রিকশায় পুরনো এই শিল্প ধারার কাজ চোখে পড়ে।

    ডিজিটাল প্রিন্ট সহজলভ্য হওয়ায় রিকশা পেইন্টারদের হাতে আর আগের মত কাজ নেই। তারপরও কখনও কখনও ঢাকার রিকশায় পুরনো এই শিল্প ধারার কাজ চোখে পড়ে।

  • স্বপন বলেন, এই আয়ে জীবন চালানো কঠিন। তবু বাবার স্মৃতি মনে রেখে তিনি তুলি বুলিয়ে চলেছেন। যতদিন বাঁচবেন, এ কাজ নিয়েই থাকার ইচ্ছা তার।

    স্বপন বলেন, এই আয়ে জীবন চালানো কঠিন। তবু বাবার স্মৃতি মনে রেখে তিনি তুলি বুলিয়ে চলেছেন। যতদিন বাঁচবেন, এ কাজ নিয়েই থাকার ইচ্ছা তার।

Print Friendly and PDF

আরও পড়ুন

জিয়ার ছোট ভাই কামালের মৃত্যু 

‘ব্যাটল অব মাইন্ডের’ গ্র্যান্ড ফিনালে বন্ধের দাবি প্রজ্ঞার

নারীর নানা ভূমিকার আলোকচিত্র নিয়ে প্রদর্শনী

অনিরুদ্ধকে কে নিয়েছিল, কোথায় রেখেছিল: রওশন

১০ নারীর তিনজন তামাকসেবী

সিঙ্গাপুরের হাসপাতালে চিকিৎসা সুবিধা পাবেন পুলিশ সদস্যরা

রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছেন রাষ্ট্রপতি

গুলিস্তানে মাদ্রাসাছাত্র খুনে আসামি বক্করের স্বীকারোক্তি

এতিমখানা দুর্নীতি: তদন্ত কর্মকর্তাকে নিয়ে অনেক প্রশ্ন খালেদার

আপনাদের নাগরিক ফিরিয়ে নিন: মিয়ানমারকে হাসিনা

প্রশ্ন ফাঁস: সংসদে শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি

বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্যোগে শিক্ষামন্ত্রী

 
Comments powered by Disqus

WARNING:

Any unauthorised use or reproduction of bdnews24.com content for commercial purposes is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.