দর্শনার্থীর জন্য খুলছে পুরনো কারাগারের ফটক

ঐতিহাসিক বিভিন্ন ঘটনার সাক্ষী ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের অংশবিশেষ আবারও ঘুরে দেখার সুযোগ পাচ্ছেন দর্শনার্থীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 09:18 AM
Updated : 22 March 2017, 09:45 AM

স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী ২৫, ২৬ ও ২৭ মার্চ কারাগারে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত অংশে এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করছে কারা কর্তৃপক্ষ।

কারা-মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন বুধবার পুরনো কারাগারের যমুনা ভবনে এক সংবাদ সম্মেলনে ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা’ শিরোনামের এই আয়োজনের বিভিন্ন তথ্য তুলে ধরেন।

তিনি জানান, ১৭১টি দুর্লভ আলোকচিত্র থাকবে এই প্রদর্শনীতে। প্রদর্শনী থেকে পাওয়া অর্থের একটি অংশ কাশিমপুর কারাগারের ‘ডে কেয়ার সেন্টারে’  শিশুদের জন্য খরচ করা হবে।

এর আগে গত বছর নভেম্বরে জেলহত্যা দিবস উপলক্ষে পাঁচ দিন এই কারাগারের ভেতরে বিভিন্ন অংশ দেখার সুযোগ হয়েছিল সাধারণ দর্শনার্থীদের।

কারা-মহাপরিদর্শক জানান, শুক্রবার বিকাল সাড়ে ৩টায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আলোকচিত্রী প্রদর্শনীর উদ্বোধন করবেন।

“প্রদর্শনী উপলক্ষে ওই তিন দিন কারা ফটক সাধারণ মানুষের জন্য খোলা থাকবে। জনপ্রতি একশ টাকা প্রবেশ মূল্যে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভেতরে ঢুকতে পারবেন দর্শনার্থীরা।”

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের কয়েকটি বছর কেটেছে এ কারাগারে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর এখানেই সংঘটিত হয় জাতীয় চার নেতার নির্মম হত্যাযজ্ঞ।

ইফতেখার উদ্দিন গত নভেম্বরে জানিয়েছিলেন, এ কারাগারকে জাদুঘরে রূপান্তর করতে তারা একটি প্রকল্প হাতে নিচ্ছেন। তা বাস্তবায়ন করতে অন্তত তিন বছর সময় লাগবে। তারপর কারাগারটি সাধারণ মানুষের জন্য পুরোপুরি উন্মুক্ত করা হবে।

‘ফিল দ্য জেল’ নামের ওই প্রকল্পে টাকার বিনিময়ে কারাগারে রাত কাটানো এবং খাওয়ার সুযোগ মিলবে; পাওয়া যাবে বন্দি জীবনের অভিজ্ঞতা।সেই সঙ্গে জানা যাবে কারাগারের ভেতরের নিয়ম-কানুন।

নাজিম উদ্দিন রোডে ২২৮ বছরের পুরনো ঠিকানা থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগার গতবছর কেরানীগঞ্জে স্থানান্তর করা হয়।