আট জেলায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে জট খুলল

মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ে হাই কোর্ট আট জেলার কমিটি স্থগিত করলেও ওই আদেশের ওপর অন্তবর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছে আপিল বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 06:13 PM
Updated : 20 March 2017, 06:13 PM

এর ফলে এসব জেলায় মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই কার্যক্রম চলবে বলে সোমবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন, আবেদনকৃত ও তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের নিরীক্ষণ এবং তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তিতে গত ১২ জানুয়ারি উপজেলা, জেলা/মহানগর যাচাই-বাছাই কমিটি করে সরকার।

গোপালগঞ্জের কোটালীপাড়ার এক মুক্তিযোদ্ধা কমান্ডারের করা রিট আবেদনের পর গত ২৬ জানুয়ারি গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নোয়াখালী, চাঁদপুর, গাইবান্ধা, নীলফামারী, ঝালকাঠি ও সিলেটের যাচাই-বাছাই কমিটি স্থগিত করে হাই কোর্ট।

উচ্চ আদালত আট জেলার কমিটি স্থগিতের আদেশ দিলে গত ১৬ ফেব্রুয়ারি ওইসব জেলার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির কার্যক্রম স্থগিত করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “১৯ মার্চ এক আদেশে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সিভিল পিটিশন ফর লিভ টু আপিল মামলার মাধ্যমে হাই কোর্ট বিভাগের স্থগিতাদেশের ওপর অন্তবর্তীকালীন স্থগিতাদেশ প্রদান করেছেন।

“এমতাবস্থায় অন্য কোনো মামলা বা রিট পিটিশনের আদেশ দ্বারা স্থগিতাদেশ না থাকলে উপজেলা, জেলা, মহানগর যাচাই-বাছাই কার্যক্রম চলবে।”