আশকোনায় ‘আত্মঘাতী জঙ্গি’র পরিচয় মেলেনি

রাজধানীর আশকোনায় র‌্যাবের ব্যারাকে ‘আত্মঘাতী হামলাকারীর’ ময়নাতদন্ত হয়েছে, তার পরিচয় মেলেনি এখনও।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 08:53 AM
Updated : 18 March 2017, 11:50 AM

তবে নিহত ওই যুবককে নিজের ছেলে দাবি করেছেন পিরোজপুরের এক নারী। 

শনিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ মর্গে নিহত যুবকের ময়না তদন্ত সম্পন্ন হয়। তার মৃত্যু বিস্ফোরণে হয়েছে বলে ময়নাতদন্তকারী চিকিৎসক উল্লেখ করেছেন।

মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক সোহেল মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিহতের ছিন্নভিন্ন শরীরে বৈদ্যুতিক তার মোড়ানো ছিল। এছাড়া শরীরে বেল্ট, স্কচটেপ পাওয়া গেছে।

আত্মঘাতী হামলাকারীর শরীর ছিন্ন ভিন্ন হয়ে যাওয়ায় তার ছবি গণমাধ্যম প্রকাশ করা হয়নি বলে জানান র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান।

তিনি শনিবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ২৪/২৫ বছরের ওই যুবকের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

“তবে সকালে পিরোজপুরের এক মহিলা নিহত যুবক তার ছেলে বলে দাবি করে র‌্যাবের কাছে এসেছে। বিষয়টি নিয়ে খোঁজ-খবর নেওয়া হচ্ছে।”

ওই নারীর দাবির পরিপ্রেক্ষিতে প্রয়োজনে ডিএনএ টেস্ট করে পরিচয় নিশ্চিতের চেষ্টা চালানো হবে বলে মুফতি মাহমুদ জানান।

ডা. সোহেল জানিয়েছেন, ডিএনএ পরীক্ষার জন্য নিহত যুবকের দাঁত, চুল, মাংসসহ প্রয়োজনীয় নমুনা তারা সংগ্রহে রেখেছেন।

শুক্রবার জুমার নামাজের আগে আশকোনায় নির্মাণাধীন র‌্যাব সদর দপ্তরের অস্থায়ী ক্যাম্পে আত্মঘাতী হামলার ওই যুবক নিহত হন। ওই ঘটনায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা করেছে র‌্যাব।

শুক্রবার রাতে র‌্যাবের এসআই রাশেদুজ্জামানের করা মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ২৫ এপ্রিল দিন ঠিক করেছেন ঢাকার মহানগর হাকিম এ কে এম মঈনুদ্দিন সিদ্দিকী।

এদিকে আশকোনার ঘটনার রেশ না কাটতেই শনিবার ভোরে ঢাকার খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে গুলিতে নিহত হয়েছেন একজন। তিনিও আত্মঘাতী হামলাকারী বলে র‌্যাবের ধারণা।