উদীচীর অমর একুশের কর্মসূচি শুরু

রায়েরবাজার বধ্যভূমিতে শহীদ স্মরণের মধ্য দিয়ে অমর একুশের কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 04:27 PM
Updated : 17 Feb 2017, 04:27 PM

শুক্রবার বিকাল সাড়ে ৪টায় বধ্যভূমি স্মৃতিসৌধে তিনটি দলীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সংগঠনটির শহীদ স্মরণের আয়োজন।

রাজধানীর তিনটি আলাদা স্থানে তিন দিন নানা আয়োজনে পালিত হবে উদীচীর এই একুশের কর্মসূচি।

কর্মসূচির প্রথম দিনে উদীচীর তেজগাঁও শাখার শিল্পী-কর্মীদের দলীয় সঙ্গীত পরিবেশনায় শহীদ স্মরণ অনুষ্ঠান শুরুর পর হয় আলোচনা সভা।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক সফিউদ্দিন আহমদ-এর সভাপতিত্বে এতে অংশ নেন সাবেক ছাত্রনেতা আলী আকবর টাবি, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন ও উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

আলোচনা সভায় বক্তারা অবিলম্বে সর্বস্তরে বাংলা ভাষা চালুর জন্য কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি দাবি জানান।

আলোচনার পর শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। এ পর্বে বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের আবৃত্তি বিভাগ। এছাড়া একক আবৃত্তি পরিবেশন করেন তামান্না তিথি।

উদীচীর বিভিন্ন শাখা সংসদের শিল্পী-কর্মীরা ছাড়াও সঙ্গীত, আবৃত্তি পরিবেশন করেন আমন্ত্রিত শিল্পীরা। সবশেষে ছিল উদীচীর জনপ্রিয় প্রযোজনা ‘ইতিহাস কথা কও’-এর প্রদর্শনী।

শনিবার বিকাল সাড়ে ৪টায় পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে অনুষ্ঠিত হবে উদীচীর একুশের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনের অনুষ্ঠান।

২১শে ফেব্রুয়ারি শহীদ দিবসেও বিকাল সাড়ে ৪টায় উদীচীর শহীদ স্মরণ অনুষ্ঠান আয়োজিত হবে হাতিরঝিল মুক্তমঞ্চে।

এছাড়া আদালত ও দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করাসহ কয়েকটি লক্ষ্যকে সামনে রেখে পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে ভাষা অভিযাত্রা কর্মসূচি পালন করছে উদীচী।

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতের দাবিতে পোস্টার-প্রচারপত্র বিতরণ, রচনা প্রতিযোগিতা, প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে সুসজ্জিত পদযাত্রা, পথনাটক এবং গান-আবৃত্তি-নৃত্য পরিবেশনা ও পথসভার মধ্য দিয়ে মাসজুড়ে উদীচী কেন্দ্রীয় সংসদ এবং বিভিন্ন জেলা ও শাখা সংসদ সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির চেষ্টা চালাবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় সংগঠনটি।