সুরঞ্জিত সেনগুপ্তের জীবন ‘সংকটাপন্ন’

গুরুতর অসুস্থ আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 03:13 PM
Updated : 6 Feb 2017, 07:51 AM

পরিবারের পক্ষ থেকে তাকে সিঙ্গাপুর নেওয়ার চাইলেও ল‌্যাবএইড কর্তৃপক্ষ বলছে, অবস্থার উন্নতি না হলে সেটা সম্ভব নয়।

হাসপাতালটির সহকারী ব‌্যবস্থাপক সাইফুল ইসলাম লেলিন শনিবার রাত সাড়ে ১২টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উনার (সুরঞ্জিত) অবস্থা সংকটাপন্ন, লাইফ সাপোর্টে রাখা হয়েছে।”

উন্নত চিকিৎসার জন‌্য পরিবারের সদস‌্যরা সুরঞ্জিতকে সিঙ্গাপুর নিতে চাইছেন জানিয়ে তিনি বলেন, “এজন‌্য এয়ার অ‌্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। তবে এখন উনার যে অবস্থা তাতে সিঙ্গাপুর নেওয়ার মতো নয়। সকালে তার শারীরিক অবস্থা দেখে চিকিৎসকরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।”

রাত পৌনে ১টার দিকে সুরঞ্জিতের ব্যক্তিগত সহকারী কামরুল হক বলেন, “স্যারের অবস্থা ভালো নয়। তবে এখনও হৃদস্পদন আছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।”

সত্তরোর্ধ্ব সুরঞ্জিত দীর্ঘদিন ধরে রক্তে হিমোগ্লোবিন স্বল্পতাজনিত অসুস্থতায় ভুগছেন।

শুক্রবার অসুস্থ হয়ে পড়লে তাকে ল‌্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে শনিবার রাত ৮টার দিকে হাসপাতালের সিসিইউতে নেওয়া হয় বলে কামরুল জানান।

এর আগে গত বছর মে মাসে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুরঞ্জিত। মাঝখানে আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালেও চিকিৎসা নেন তিনি।

সত্তরের প্রাদেশিক পরিষদে সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন অন্যতম কনিষ্ঠ সদস্য; স্বাধীন দেশের প্রথম সংসদসহ চার দশকের প্রায় সব সংসদেই নির্বাচিত হয়েছেন তিনি।

ষাটের দশকের উত্তাল রাজনীতি থেকে উঠে আসা বামপন্থি এই নেতা বর্তমানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য।

সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম ১৯৩৯ সালে সুনামগঞ্জের আনোয়ারাপুরে। প্রথম জীবনেই বামপন্থি আন্দোলনে জড়িয়ে পড়া সুরঞ্জিত দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী হন।

তবে সহকারীর অর্থ কেলেঙ্কারির দায় মাথায় নিয়ে তিনি পদত্যাগ করলেও তা গ্রহণ না করে সে সময় তাকে মন্ত্রী হিসাবে রাখেন শেখ হাসিনা।

সুরঞ্জিত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন। সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন তিনি।

আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত সুপ্রিম কোর্ট বার কাউন্সিলেরও সদস্য।