রোহিঙ্গা: রাখাইন কমিশনের প্রতিনিধি দল ঢাকায়

বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থা দেখতে এবং বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার জন‌্য ঢাকা এসেছেন মিয়ানমার সরকারের করা রাখাইন রাজ্য বিষয়ক পরামর্শক কমিশনের তিন সদস‌্য।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 07:59 PM
Updated : 28 Jan 2017, 07:59 PM

মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশনের প্রধান উইন ম্রা, জাতিসংঘ মহাসচিবের বিশেষ পরামর্শক ঘাশান সালামে এবং রিলিজিয়াস ফর পিস ইন মিয়ানমারের প্রতিষ্ঠাতা আই লিন শনিবার ঢাকা পৌঁছান। রোববার তারা কক্সবাজার যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ‌্যেষ্ঠ কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই প্রতিনিধি দল ১ ফেব্রুয়ারি ঢাকা ত‌্যাগের আগে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে।

কক্সবাজারে গিয়ে তারা রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ‌্য অনুযায়ী, গত অক্টোবরে রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের পর আসা ৬৫ হাজারসহ চার লাখের মতো রোহিঙ্গা এখন বাংলাদেশে অবস্থান করছে।

কয়েক দশক ধরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ বিভিন্ন সময়ে আহ্বান জানালেও তাতে সাড়া দেয়নি মিয়ানমার। এই মুসলিম জনগোষ্ঠীর নাগরিকত্ব অস্বীকার করে আসছে মিয়ানমার কর্তৃপক্ষ।

রাখাইন রাজ‌্যের সংকটের স্থায়ী সমাধানের পথ খুঁজতে গত বছর এই কমিশন গঠন করে মিয়ানমার সরকার। নয় সদস‌্যের কমিশনের নেতৃত্বে রয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান।

মিয়ানমারের ছয়জন এবং তিনজন বিদেশি বিশেষজ্ঞকে নিয়ে গঠিত এই কমিশন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির মাধ‌্যমে দেশটির সরকারের কাছে তাদের পর্যবেক্ষণ ও সুপারিশ জমা দেবে।