দলগুলোর কাছে নাম চেয়েছে সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোকে নাম প্রস্তাব করতে বলেছে সার্চ কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 07:25 AM
Updated : 28 Jan 2017, 10:56 AM

শনিবার সার্চ কমিটির প্রথম সভার পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, যে ৩১টি দল সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ‌্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

এছাড়া নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত নেওয়ার জন‌্য আগামী সোমবার বিকাল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসবেন সার্চ কমিটির সদস‌্যরা।

এই জাজেস লাউঞ্জেই শনিবার বেলা ১১টা থেকে পৌনে দুই ঘণ্টার প্রথম বৈঠকে সার্চ কমিটির ছয় সদস্যের সবাই উপস্থিত ছিলেন বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এই সার্চ কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ‌্যে নতুন নির্বাচন কমিশনের জন‌্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস‌্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

কমিটির অপর সদস‌্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।

নিয়ম অনুযায়ী, ছয় জনের এই কমিটির তিনজন উপস্থিত থাকলেই বৈঠক করা যায়। মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।

সার্চ কমিটির সদস‌্যরা (উপরে বাঁ থেকে ঘড়ির কাঁটার দিকে)- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি ওবায়দুল হাসান, পিএসসি চেয়ারম‌্যান মোহাম্মদ সাদিক, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, শিরীণ আখতার ও সিএজি মাসুদ আহমেদ

সার্চ কমিটির বৈঠকের পর সুপ্রিম কোর্টের মূল ভবনে নিচে সাংবাদিকদের সামনে বিভিন্ন তথ‌্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, “আজকে বৈঠকের মূল উদ্দেশ্য ছিল কমিটির কর্মপদ্ধতি কী হবে তা নির্ধারণ করা। কমিটির প্রথম বৈঠকে দুটি সিদ্ধান্ত হয়েছে।”

শফিউল আলম জানান, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া দলগুলোর কাছে নাম চেয়ে চিঠি দেওয়া হবে। পাঁচটি করে নাম ৩১ জানুয়ারি নির্ধারিত সময়ের মধ‌্যে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে জমা দিতে হবে।

আর সোমবার বিকালে সার্চ কমিটির বৈঠকের জন‌্য ১২ জন বিশিষ্ট নাগরিকের একটি তালিকাও করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

হাই কোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, সাবেক ইউজিসি চেয়ারম‌্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এসএমএ ফায়েজ, আইনজীবী সুলতানা কামালকে এই বৈঠকের জন‌্য আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইন, এম সাখাওয়াত হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক শিক্ষক তোফায়েল আহমদ, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) নির্বাহী বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক ও সাবেক পুলিশ মহা পরিদর্শক (আইজিপি) নুরুল হুদাও বৈঠকে উপস্থিত থাকবেন বলে সার্চ কমিটি আশা করছে।

নির্ধারিত ১০ কার্যদিবস, অর্থাৎ ৮ ফেব্রুয়ারির মধ্যে সার্চ কমিটির সব কার্যক্রম শেষে আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যেই নতুন কমিশন পাওয়া যাবে বলে আশা করছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।