নৃবিজ্ঞানী সামসুল আরেফিন আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. হেলাল উদ্দিন খান সামসুল আরেফিন মারা গেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2016, 01:57 PM
Updated : 24 Dec 2016, 04:39 PM

শনিবার বিকালে রাজধানীর লালমাটিয়ায় নিজের বাসায় তার মৃত্যু হয় বলে এই অধ‌্যাপকের সাবেক সহকর্মী হাসান এ শাফি জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান শাফি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই সময় বাসায় তিনি একাই ছিলেন। কয়েকদিন আগেও তার সঙ্গে দেখা করেছিলাম। তখন তিনি সুস্থই ছিলেন।”

অধ‌্যাপক আরেফিনের বয়স হয়েছিল ৬৮ বছর। তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

প্রথিতযশা এই নৃবিজ্ঞানীর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক শোক প্রকাশ করেছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, “অধ্যাপক ড. হেলাল উদ্দিন খান একজন মেধাবী ও নিষ্ঠাবান শিক্ষক ছিলেন। মুক্তিযোদ্ধা ও দেশপ্রেমিক হিসেবে সামাজিক বিজ্ঞানের গবেষণা ও তত্ত্ব-চিন্তায় তিনি বিশেষ অবদান রেখেছেন।”

ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর অধিকার ও শিক্ষা আন্দোলনসহ নানা সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন সামসুল আরেফিন।

২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেওয়ার পর তিনি ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রোভিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

চাঁদপুরের আশেক আলী খানের সাত ছেলে-মেয়ের একজন সামসুল আরেফিন। ভাই-বোনদের মধ‌্যে এখন বেঁচে আছেন তিনজন।

দুই ভাইয়ের মধ‌্যে বোরহান উদ্দীন খান জাহাঙ্গীর ঢাকা বিশ্ববিদ‌্যায়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ‌্যাপক এবং মহীউদ্দীন খান আলমগীর আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী।

তার বড় বোন নীলুফার বেগম বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন অধ‌্যাপক আরেফিনের সব বড় ভাই মেসবাহ উদ্দীন খানের ছেলে। তিনি চাঁদপুর-১ (কচুয়া) আসন থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

অধ‌্যাপক শাফি জানান, সামসুল আরেফিনকে শ্রদ্ধা জানানোর জন‌্য রোববার বেলা ১২টার দিকে তার মরদেহ ঢাকা বিশ্ববিদ‌্যালয়ে আনা হবে। পরে বিশ্ববিদ‌্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে বিকাল ৩টায় বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।