ফুলবাড়িয়ার রিয়াজ-ওয়াজের যুদ্ধাপরাধের বিচার শুরু

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকির ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2016, 09:48 AM
Updated : 11 Dec 2016, 09:53 AM

বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল রোববার বিচার শুরুর আদেশ দিয়ে সাক্ষ্যগ্রহণের জন্য ৩১ জানুয়ারি দিন রেখেছে।

আদালতে শুনানি করেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন ও ঋষিকেষ সাহা; আসামি পক্ষে ছিলেন মুজাহিদুল ইসলাম ও এম এইচ গাজী তামিম।

আসামিদের মধ্যে রিয়াজ উদ্দিন গ্রেপ্তার হয়েছেন; ওয়াজ উদ্দিন পলাতক। মামলাটির আরেক আসামি আমজাদ আলী গ্রেপ্তারের পর মারা যাওয়ায় তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।

ট্রাইব্যুনালের প্রসিকউশনের তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, একাত্তরে রিয়াজ ছিলেন আলবদর সদস্য, আর ওয়াজ ছিলেন রাজাকার। মুক্তিযুদ্ধের সময় তিন জনই জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

২১ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে দেওয়া অভিযোগপত্রে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন ও ধর্ষণের পাঁচ ঘটনায় রিয়াজ ও ওয়াজ ঘটনার জন্য দায়ী করা হয়।

মুক্তিযুদ্ধ চলাকালে ২২ অগাস্ট থেকে ২১ নভেম্বরের মধ্যে ফুলবাড়িয়া উপজেলার বেবিট্যাক্সি স্ট্যান্ড, রাঙ্গামাটিয়া ঈদগাহ সংলগ্ন বানা নদী, দিব্যানন্দ ফাজিল মাদরাসা, ফুলবাড়িয়া ঋষিপাড়া, আছিম বাজার ও ভালুকজান গ্রামে আসামিরা মানবতাবিরোধী অপরাধ ঘটান বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা মো. আতাউর রহমান ২০১৪ সালের ১২ অক্টোবর থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত করেন।