যুদ্ধাপরাধ: মৌলভীবাজারের ৫ আসামির বিচার শুরু

একাত্তরে যুদ্ধাপরাধের মামলায় মৌলভীবাজারের সামছুল হোসেন তরফদারসহ পাঁচজনের বিচার শুরুর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 07:46 AM
Updated : 20 Nov 2017, 06:02 AM

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় হত্যা, গণহত্যা, আটক, অগ্নিসংযোগ ও লুটপাটের পাঁচটি অভিযোগ আনা হয়েছে ওই পাঁচজনের বিরুদ্ধে।

বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যর ট্রাইব্যুনাল বৃহস্পতিবার এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ‌্য শুরুর দিন ঠিক করে দেয়।

আগামী ১৫ জানুয়ারি রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব‌্যের মধ‌্য দিয়ে এই যুদ্ধাপরাধ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

অভিযুক্ত পাঁচজন হলেন- সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মো. নেছার আলী, ইউনুছ আহমেদ, ওজায়ের আহমেদ চৌধুরী ও মোবারক মিয়া।

এদের মধ‌্যে ইউনুছ আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী অভিযোগ গঠনের সময় আদালতে উপস্থিত ছিলেন; বাকিরা পলাতক।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

২০১৪ সালের ১২ অক্টোবর ওই পাঁচ আসামির বিরুদ্ধে তদন্ত শুরুর পর গত ২৬ মে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২ নভেম্বর অভিযোগ গঠনের শুনানি শেষে আদেশের জন্য ৮ ডিসেম্বর দিন রাখে আদালত।

এর আগে গত বছরের ১৩ অক্টোবর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে ওইদিন বিকেলেই রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভি ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, আসামিদের মধ্যে সামছুল হোসেন তরফদার একাত্তরে আল-বদর বাহিনীর এবং নেছার আলী রাজাকার বাহিনীর স্থানীয় কমান্ডার ছিলেন। বাকি তিনজন রাজাকার বাহিনীর সদস্য হিসেবে বিভিন্ন যুদ্ধাপরাধে লিপ্ত হন।