কেমন হবে বাস র‌্যাপিড ট্রানজিট?

ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত সাড়ে ২০ কিলোমিটার যে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) হচ্ছে, সেই পথে উভয় দিক থেকে ঘণ্টায় ২৫ হাজার যাত্রী পরিবহন সম্ভব হবে বলে আশা করছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2016, 01:24 PM
Updated : 1 Dec 2016, 01:32 PM

এ প্রকল্পের মূল অংশের নির্মাণ কাজের জন‌্য বৃহস্পতিবার চীনের গেজহুবা গ্রুপের সঙ্গে চুক্তি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সরকার বলছে, দুই হাজার ৪০ কোটি টাকা ব‌্যয়ের এ প্রকল্প বাস্তবায়িত হলে টঙ্গী ও উত্তরার সঙ্গে ঢাকা মহানগরীর যাতায়াত সহজতর হবে।

বাস র‌্যাপিড ট্রানজিটের বিভিন্ন দিক ও সুযোগ সুবিধা নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন তৈরি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

এই পথের দুই প্রান্ত গাজীপুর ও বিমানবন্দরে থাকবে দুটি টার্মিনাল, আর মাঝের পথে হবে ২৫টি স্টেশন।

২০ দশমিক ৫০ কিলোমিটার বিআরটির মধ্যে উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সাড়ে চার কিলোমিটার এলিভেটেড বিআরটি লেইন থাকবে। বাকি ১৬ কিলোমিটার থাকবে সমতলে। নির্মাণ করা হবে ছয়টি ফ্লাইওভার।

প্রতি দুই থেকে ৫ মিনিট পরপর স্টেশন থেকে বাস ছাড়বে। এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌঁছাতে সময় লাগবে ৫০ মিনিট। ১৮ মিটার দৈর্ঘের ১০০টি আর্টিকুলেটেড বাস চলাচল করবে এ পথে। বাস ভাড়া আদায় হবে ইলেক্ট্রনিক স্মার্ট কার্ডে।

সরকার আশা করছে, নির্মাণ কাজ শেষ হলে দ্রুত ও সাশ্রয়ীভাবে যাত্রী পারাপারের পাশাপাশি আরামদায়ক সেবা নিশ্চিত করা সম্ভব হবে। সেই সঙ্গে ঢাকার যানজট কমাতেও এ প্রকল্প ভূমিকা রাখবে।