উবারে ব‌্যক্তিগত গাড়িতে আপত্তি বিআরটিএর

বাংলাদেশের আইন-কানুন মেনে বাণিজ‌্যিক নিবন্ধিত গাড়ির ক্ষেত্রে না হলেও ব‌্যক্তিগত গাড়িতে উবারের মাধ‌্যমে পরিবহন সেবায় আপত্তির কথা জানিয়েছে বিআরটিএ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2016, 12:55 PM
Updated : 29 Nov 2016, 03:06 PM

মঙ্গলবার উবারের প্রতিনিধির সঙ্গে বৈঠকে তা জানিয়ে দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম‌্যান মো. নজরুল ইসলাম।

মোবাইল অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান ‘উবার’ সম্প্রতি বাংলাদেশে কাজ শুরুর পর শুক্রবার বিআরটিএ এক বিজ্ঞপ্তিতে জানায়, এই ‘অনলাইনভিত্তিক ট্যাক্সি সার্ভিস’ সম্পূর্ণ অবৈধভাবে পরিচালিত হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে ‘উবার’ এর তিন প্রতিনিধি উৎসব আগরওয়াল, বিপ্লব শর্মা ও কাজী জুলকারনাইন বিআরটিএ কার্যালয়ে যান।

উবারের প্রতিনিধিরা প্রায় এক ঘণ্টা কথা বলেন বিআরটিএ চেয়ারম‌্যানের সঙ্গে। এরপর অ‌্যাপভিত্তিক বাইক পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান ‘স্যাম’ (শেয়ার এ মোটরসাইকেল) প্রতিনিধিও বিআরটিএ চেয়ারম‌্যানের সঙ্গে দেখা করেন।

বৈঠকের পর ‘উবার’ প্রতিনিধিরা সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

দুই প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার পর নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, “উবারের কার্যক্রম নিয়ে বিআরটিএর কোনো আপত্তি নেই। তবে এ সেবা দিতে হলে অবশ্যই তা বাণিজ্যিক গাড়ি দিয়ে দিতে হবে। ব্যক্তিগত গাড়িকে এসবের বাইরে রাখতে হবে।

“তারা যদি বাণিজ‌্যিকভাবে নিবন্ধিত গাড়ি দিয়ে সেবা দিতে চায়, সেটাতে আমাদের কোনো আপত্তি নেই। তবে তা আমাদের প্রচলিত আইন-কানুনের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে।”

‘উবারের’ কার্যক্রম পরিচালনার জন্য বিদ্যমান আইন পরিবর্তন করতে হলে বিআরটিএ সহায়তা করবে বলেও জানান তিনি।

“এটার জন্য আইনের কোনো পরিবর্তন করতে হলে সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই তা করতে হবে। বিআরটিএ তার অবস্থান থেকে কাজ করবে।”

আইন সংশোধনের আগে ‘উবার’ কার্যক্রম চালাতে পারবে কি না- জানতে চাইলে বিআরটিএ চেয়ারম‌্যান বলেন, “ব্যক্তিগত গাড়ির মাধ্যমে তারা এ সেবা দিতে পারবে না। এরপরও যদি তারা এটি করে তা ইলিগ্যাল হবে।

“সেটা দেখার জন্য আইনশৃঙ্খলা বাহিনী আছে। আমরা জানতে পারলে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত সেখানে যাবে।”

উবার বলছে, তাদের অ‌্যাপ ব‌্যবহার করে বাংলাদেশে প্রথম ট‌্যাক্সিতে চড়েছেন ক্রিকেট তারকা সাকিব আল হাসান।

‘উবার’ এর সেবা সম্পর্কে বিআরটিএর ধারণা এবং ঢাকায় প্রতিষ্ঠানটির কোনো ঠিকানা না থাকায় গণবিজ্ঞপ্তি দিতে হয়েছে বলে জানান সংস্থার চেয়ারম‌্যান।

গত ২২ নভেম্বর বাংলাদেশে কার্যক্রম শুরুর কথা জানায় ‘উবার’। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশে কার্যক্রম চালাতে অ‌্যাপ চালুর ঘোষণা দেওয়া হয়।

‘স্যাম’ (শেয়ার এ মোটরসাইকেল) প্রতিনিধির সঙ্গে আলোচনার বিষয়ে বিআরটিএ চেয়ারম্যান বলেন, “বর্তমান বাস্তবতায় মোটরসাইকেলে যাত্রী পরিবহনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। মোটর সাইকেল অপারেটরদের প্রস্তাব পেলে তা নিয়ে কাজ করা হবে।”

‘স‌্যাম’ এর ব‌্যবস্থাপনা পরিচালক ইমতিয়াজ কাসেম জানিয়েছেন, তাদের সেবার ব‌্যাপারে বিআরটিএ চেয়ারম‌্যান ইতিবাচক।

“আমরা বলেছি, আমাদের এ সেবাটি বাণিজ্যিক কার্যক্রমের আওতায় পড়ে না। এটা ভাড়া নয়, মোটরসাইকেল শেয়ারিং। আমাদের মোটরসাইকেল সেবার বিষয়ে তিনি ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।”

উবারের মতোই যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘স্যাম’। গত মে মাসে বাংলাদেশে কার্যক্রম শুরুর ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।