তারানা হালিমকে নিয়ে প্রতিবেদন তথ্যভিত্তিক নয়: টেলিকম সচিব

অবৈধ ভিওআইপি বন্ধে কর্তৃপক্ষের ব‌্যর্থতা এবং প্রতিমন্ত্রী তারানা হালিমের পদত্যাগের সম্ভাবনা নিয়ে সংবাদমাধ‌্যমে আসা প্রতিবেদন ‘তথ্যভিত্তিক নয়’ বলে দাবি করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2016, 01:16 PM
Updated : 25 Nov 2016, 01:16 PM

শুক্রবার বিটিআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী এ দাবি করেন।

তিনি বলেন, “অবৈধ ভিওআইপি বাড়ছে এ নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ এসেছে, যা সঠিক বা তথ্যভিত্তিক নয়।”

তারানা হালিমকে নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদনের বিষয়ে তিনি বলেন, “প্রতিমন্ত্রীর এই নিউজটা আসার পর প্রতিমন্ত্রী একটি প্রতিবাদ দিয়েছেন এবং ওই নিউজটিও তথ্যভিত্তিক নয়। এসব নিউজ তথ্যভিত্তিক নয় বলেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।”

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী

আন্তর্জাতিক কলরেট নির্ধারণ নিয়ে টেলিযোগাযোগ খাতের ‘প্রভাবশালী একাধিক পক্ষের সঙ্গে মতবিরোধ’, রাষ্ট্রয়াত্ব টেলিকম কোম্পানি বিটিসিএলের এমডি নিয়োগ এবং কয়েকটি প্রকল্পে ‘অনিয়মের’ ঘটনায় তারানা হালিম মন্ত্রিত্ব ছেড়ে দিতে পারেন বলে গত ২১ নভেম্বর সমকালের এক প্রতিবেদনে দাবি করা হয়।

মানবজমিন, আমাদের সময় ও ইনডিপেনডেন্টও একই ধরনের প্রতিদেন প্রকাশ করেছে গত এক সপ্তাহের মধ‌্যে।

সমকাল পরে তাদের প্রতিবেদন নিয়ে প্রতিমন্ত্রীর প্রতিক্রিয়াও ছেপেছে। সেখানে তারানা হালিম বলেছেন, যারা ‘অসন্তুষ্ট’ তারাই গুঞ্জন ছড়াচ্ছে।

‘অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধে ব্যর্থ তারানা হালিম’ শিরোনামে মানবজমিনে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, সেখানে বিটিআরসির সূত্রের কথা বারবার বলা হলেও তিনি বা তার সচিব ওই ধরনের কোনো তথ‌্য সংবাদমা‌ধ‌্যমকে বলেননি। 

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ

‘সরকারের মালিকানায় থাকা মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে অবৈধ ভিওআইপি ব্যবসা জিইয়ে রাখতে খোদ প্রতিমন্ত্রী সহায়তা করছেন বলেও বিটিআরসি সূত্র থেকে বলা হচ্ছে,”- প্রতিবেদন থেকে এ লাইনটি উদ্ধৃত করে বিটিআরসি প্রধান বলেন, “স্পষ্টভাবে বলতে চাই, বিটিআরসি সূত্রটা যেটা বলছে, বিটিআরসি এ ধরনের কোনো বক্তব্য দেয়নি বা বাইরে যায়নি। এ বক্তব্যর সাথে বিটিআরসির কোনো সংশ্লিষ্টতা নেই।”  

‘তথ্যভিত্তিক সংবাদ প্রকাশ না করায়’ পত্রিকাগুলোতে প্রতিবাদ পাঠানো বা কোনো আইনি প্রক্রিয়া নেওয়া হবে কিনা জানতে চাইলে টেলিকম সচিব বলেন, “বিষয়গুলো তথ্যভিত্তিক নয় এটা জানানোর জন্যই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।”

তিনি বলেন, কোনো অপারেটরটের তাদের সিম ব্যবহার করে ভিওআইপি করলে ‘অতীতে ছাড় দেওয়া হয়নি, ভবিষ্যতেও হবে না’।

“ভুল আমাদের হতেই পারে, ভুল সংশোধন করে সেবা নিশ্চিত করতে পারলে আমাদের সফলতা। আজকের সংবাদ সম্মেলনের মূল উদ্দেশ্য হল- আপনারা অবশ্যই সঠিক ও তথ্যভিত্তিক সংবাদ প্রকাশ করবেন,” বলেন সচিব।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, “এটি (অবৈধ ভিওআইপি) সম্পূর্ণভাবে বন্ধ করা যাবে না, কিছু না কিছু থাকবেই। তবে আগের থেকে অনেক কমিয়েছি, আরও কমে যাবে।

অন‌্যদের মধ‌্যে বিটিআরসির ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খান, কমিশনার ও মহাপরিচালকরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।