‘দুর্দান্ত ১০ বছর’ উদযাপনের সঙ্গী স্পিকার, তথ‌্যমন্ত্রী, বিএনপি মহাসচিব

সাহসিকতার সঙ্গে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ১০ বছরের পথচলায় যে উচ্চতায় পৌঁছেছে, তাকে ‘অনন‌্য’ বলছেন বাংলাদেশের নেতৃস্থানীয় ব‌্যক্তিরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 02:10 PM
Updated : 24 Oct 2016, 08:57 AM

বাংলাদেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্রটির দশক পূর্তির অনুষ্ঠানে যোগ দিয়ে তারা খবরের উৎসের ভরসাস্থলটির সাফল‌্যের এই ধারা অব‌্যাহত থাকার আশাও প্রকাশ করেছেন।

২০০৫ সালের প্রথমার্ধে অন্যান্য বার্তা সংস্থার মতো ‘বিডিনিউজ’ এর যাত্রা শুরু হলেও তখন সংবাদ মাধ্যমগুলোর জন্য খবর সরবরাহ করত এটি। দেশের অন্য সংবাদ সংস্থাগুলো টেলিপ্রিন্টারে খবর সরবরাহ করলেও বিডিনিউজ এ কাজটি শুরু করে ইন্টারনেটের মাধ্যমে।

২০০৬ সালে বার্তা সংস্থাটির মালিকানা ও ব্যবস্থাপনা বদলের পর এর খোল-নলচে বদলে যায়। সাংবাদিক তৌফিক ইমরোজ খালিদীর নেতৃত্বে নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটিকে দেশের প্রথম ডটকম কোম্পানির রূপ দেয়। নতুন আঙ্গিকে এর পরিচয় হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম নামে।

রোববার ছিল তারই দশক পূর্তি, যাকে দুর্দান্ত ‘১০ বছর’ বলছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। আর দিনটি উদযাপনে রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে প্রতিষ্ঠানটির আয়োজনে সঙ্গী হন সরকার-রাজনীতির নীতি-নির্ধারক; বিচারপতি-আইনজীবী, ব্যবসায়ী-শিল্পোদ্যোক্তা, কবি-সাহিত্যিক-সাংবাদিক, সংস্কৃতিকর্মী-ক্রীড়াবিদ-সংগঠক, সামরিক-বেসামরিক কর্মকর্তা আর নানা ক্ষেত্রে বাঁক বদলের সাক্ষীরা।

এই মিলনমেলায় যোগ দিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, “অনলাইন সংবাদ মাধ্যম হিসেবে বিডিনিউজ টোয়েন্টিফোর যথেষ্ট কার্যকর ভূমিকা পালন করছে। ১০ বছর ধরে এ প্রতিষ্ঠানটি সফলভাবে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করছে।”

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে কথা বলছিলেন বিএনপি নেতারাও

অনুষ্ঠানে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন ও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে জাসদ সভাপতি মন্ত্রী হাসানুল হক ইনুর এই ছবি রাজনৈতিক সম্প্রীতির নজির হয়ে ওঠে

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “গণতন্ত্রের উত্তরণে এবং উন্নয়নশীল দেশে বস্তুনিষ্ঠতা বজায় রেখে সাংবাদিকতা করা খুবই কঠিন কাজ। আরও বিশেষ করে বাংলাদেশের মতো দেশে।

“বিডিনিউজ টোয়েন্টিফোর তার সাধ্যমতো চেষ্টা করছে। গণমাধ্যমের নৈতিকতার প্রতি দায়বদ্ধ থেকে এবং বস্তুনিষ্ঠতার সঙ্গে সংবাদ পরিবেশন করে যাচ্ছে।”

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “দেশে এক অস্বস্তিকর অবস্থায় নানা প্রতিকূলতায় গণমাধ্যম কাজ করছে। বিডিনিউজ এক্ষেত্রে বিশ্বাসযোগ্যতার সাথে কাজ করে যাচ্ছে।”

অনুষ্ঠানে যোগ দিয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা বলেন, “বিডিনিউজ ১০ বছর সময় পেরিয়ে অত‌্যন্ত সাহসিকতা ও নিরপেক্ষতার সঙ্গে সংবাদ পরিবেশন করে তাদের অনন্য অবদান রেখে যাচ্ছে।”

অনুষ্ঠানে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা ও সমাজকর্মী অ‌্যারোমা দত্ত

“বাংলাদেশের ক্রান্তিকালে তাদের এই প্রচেষ্টা আরও নিবিড় ও বস্তুনিষ্ঠ হবে এটিই আমার প্রত্যাশা,” বলেন সফল সিইসি হিসেবে পরিচিত সাবেক এই সচিব।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সংবাদের বিশ্বাসযোগ্যতার দিকটি তুলে ধরেন সমাজকর্মী অ্যারোমা দত্ত।

অনুষ্ঠানে এসে তিনি বলেন, “বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম একটি রিমার্কেবল মাইলস্টোন। দেশে-বিদেশে এ সংবাদপত্রটির গ্রহণযোগ্য, বিশ্বাসযোগ্যতা সবচেয়ে বেশি।”

বেসরকারি সংস্থা প্রিপট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা বলেন, “সব লেভেলের কাছে, সব বয়সের কাছে বিডিনিউজ পৌঁছেছে, তারা যা চায় সব দিতে পারছে অনলাইনটি। বিডিনিউজ সব বয়সীদের চাহিদা কাভার করে।”

তৌফিক ইমরোজ খালিদী

সবাই মিলে কেক কাটা

দ্বিভাষিক এই সংবাদপত্রটি অনেক ক্ষেত্রেই বাংলাদেশে এমনকি বাংলা ভাষায়ও প্রথম। শিশুদের জন‌্য প্রথম বাংলা ভাষার ওয়েবসাইট, শিশু সাংবাদিকদের প্রথম ওয়েবসাইটের পথ চলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাত ধরে। প্রথম বাংলা মোবাইল এসএমএস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেরই অবদান।

অ‌্যারোমা দত্ত বলেন, “দেশের সাংবাদিকতাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে বিডিনিউজ। আজকের বার্ষিকীর মাধ্যমে সামনে চাওয়া-পাওয়াও আমাদের বাড়ছে। আমরা চাই আমাদের সঙ্গে থেকে সবকিছু পূরণ করতে পারবে বিডিনিউজ।”

সাবেক তথ্য কমিশনার অধ্যাপক সাদেকা হালিম বলেন, “অনলাইন পত্রিকার বিডিনিউজ একটি মাইলফলক। ইতোমধ্যে গ্রহণযোগ্যতার শীর্ষে এবং সব ধরনের মানুষের কাছে বিশ্বস্ত নাম।”

“দেশের প্রান্তিক জনগণের কাছেও পৌঁছাতে সক্ষম হয়েছে অনলাইন পত্রিকাটি, যা একটা বড় অর্জন।”

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী অনুষ্ঠানে এসে বলেন, “অনলাইন জগতে বিডিনিউজ অগ্রযাত্রার এক নতুন অধ্যায়ের সৃষ্টি করেছে। ১০ বছরে এসে তাদের গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্যতা সবার কাছে পৌঁছেছে।”

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

প্রাত‌্যহিক জীবনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কীভাবে মিশে আছে, তা বলেন তথ‌্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

“আমার দিন শুরু হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম দেখে এবং দিন শেষও করি বিডিনিউজ টোয়েন্টিফোর দেখে। একটি নির্ভরযোগ্য, বিশ্বস্ত ও বস্তুনিষ্ঠ সংবাদ মাধ্যম বলতে যা বোঝায়, তা হচ্ছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।”

কর্মস্থল বাংলাদেশে সংবাদের উৎস হিসেবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কথা বলেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

শাড়িতে দৃষ্টি কাড়েন মার্শা বার্নিকাট

তিনি বলেন, “বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১০ বছর পূর্তির অনুষ্ঠানে এসে ভীষণ ভালো লাগছে। আমার সব ডিভাইস থেকে আমি বিডিনিউজে ঢুকি, এমনকি ভ্রমণের সময়।”

সব সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে চোখ রাখেন বলে জানান অভিনেত্রী থেকে রাজনীতিতে আসা সারা বেগম কবরী। তিনি বলেন, “এ অনলাইন সংবাদপত্রটি সবার কাছে গ্রহণযোগ্য।”

“১০ বছরের জন‌্য অভিনন্দন জানাই। আরও এগিয়ে যেতে হবে,” শুভেচ্ছা জানিয়ে বলেন বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী আবদুল মঈন খান।