ঢাবির ‘গ’ ইউনিটে প্রশ্ন বিভ্রাট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এক সেট প্রশ্নে একটি প্রশ্ন কম ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 05:28 AM
Updated : 6 Oct 2016, 10:25 AM

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব শিক্ষার্থী ওই সেট প্রশ্নে পরীক্ষা দিয়েছেন তারা সবাই বাদপড়া প্রশ্নের জন্য নম্বর পাবেন।

শুক্রবার ঢাকার ৫৫টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা হয়। এবার প্রশ্নপত্রে সেটের নাম না লিখে বারকোড ব্যবহার করা হয়।

‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও বাণিজ্য অনুষদের ডিন শিবলী রুবায়েত-উল-ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রশ্নের অনেকগুলো সেট থাকে। একটি প্রশ্ন কম থাকা সেটে যারা পরীক্ষা দিয়েছে তারা সবাই কমন নম্বর পাবেন।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র, যাতে ৭ নম্বর প্রশ্নটি নেই

একটি প্রশ্ন কম থাকা প্রশ্নে যেসব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ওএমআর শিট পূরণ করেছেন ও যারা ওএমআর শিটে ওই প্রশ্নের উত্তর পূরণ করেননি উভয়েই নম্বর পাবেন বলে জানান তিনি।

পরীক্ষার্থীরা জানান, ‘গ’ ইউনিটের একটি সেটের প্রশ্নে ৭ নম্বর প্রশ্ন ছিল না। ওই সেটে ৬ নম্বর প্রশ্নের পরেই ছিল ৮ নম্বর প্রশ্ন।

পরীক্ষার হলে শিক্ষার্থীরা বিষয়টি পরীক্ষকদের জানালে তাৎক্ষণিকভাবে তাদের ৭ নম্বর প্রশ্নের ঘর ফাঁকা রাখার নির্দেশনা দেওয়া হয়েছিল বলেও জানান পরীক্ষা কমিটির আহ্বায়ক শিবলী।

সেটে প্রশ্ন না থাকা সত্বেও যেসব শিক্ষার্থী ৭ নম্বর প্রশ্নের উত্তর পূরণ করেছিলেন তাদের বেশ কয়েকজনকে ওএমআর শিট বদলে দেওয়া হয় বলেও প্রক্টর দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন।

এক হাজার ২৫০ আসনের বিপরীতে ‘গ’ ইউনিটে এবার ৪২ হাজার ১৪৭টি আবেদন পড়ে।

ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা

কেন্দ্রের বাইরে অভিভাবকদের ভিড়

পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জালিয়াতি ঠেকাতে পরীক্ষার সময় ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর দিন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছিলেন, জালিয়াতি করলে পরীক্ষা থেকে কারাগারে পাঠানো হবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাইরে বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ইডেন মহিলা কলেজ, আইডিয়াল কলেজ, বেগম বদরুন্নেছা মহিলা কলেজ এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজ কেন্দ্র ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে।