‘জঙ্গি’ তানভীরের শিশুপুত্রের ১৬৪ ধারায় জবানবন্দি

ঢাকার আজিমপুরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নিহত তানভীর কাদেরি সিপারের অপ্রাপ্তবয়স্ক ছেলে তিনদিনের রিমান্ড শেষে নিজের ও তার বাবা-মার জঙ্গি সম্পৃক্ততা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 01:41 PM
Updated : 22 Sept 2016, 01:41 PM

ঢাকার মহানগর হাকিম আহসান হাবীবের খাসকামরায় বৃহস্পতিবার বিকালে এই জবানবন্দি নেওয়া হয়।

জবানবন্দি শেষে কাদেরির ১৪ বছরের ওই ছেলেকে (শিশু বলে নাম প্রকাশ করা হল না) কিশোর সংশোধন কেন্দ্রে নেওয়া হয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে স্বীকার করেন পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মিরাশ উদ্দিন।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় তানভীর কাদেরির এই শিশুপুত্রকে জিজ্ঞাসাবাদের জন্য তিনদিনের রিমান্ডে নেওয়ার অনুমতি দেয় আদালত।

অপ্রাপ্তবয়স্ক কাউকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেওয়া আইনে নিরুৎসাহিত করায় আদালতের এই আদেশকে স্পর্শকাতর আদেশ বলেছিলেন এক আইনজীবী।

তবে গত ১০ সেপ্টেম্বর আজিমপুরে বিজিবি সদর দপ্তরের ২ নম্বর ফটকের কাছের একটি বাড়িতে জঙ্গিবিরোধী অভিযানের সময় বাড়িটিতে তানভীর কাদেরির সঙ্গে তিন নারী ‘জঙ্গি’সহ আরও দুই শিশু থাকলেও কাদেরির এই ছেলে ছুরি হাতে পুলিশের ওপর ঝাঁপিয়ে পড়েছিল বলে রিমান্ড শুনানিতে বলেন পুলিশের প্রসিকিউশন কর্মকর্তা মিরাশ উদ্দিন।

ওইদিনের অভিযানে তিন নারী জঙ্গি আহত অবস্থায় গ্রেপ্তার হলেও নিহত হন কাদেরি, যিনি ‘নব্য জেএমবি’র নেতা তামিম চৌধুরী নারায়ণগঞ্জের অভিযানে নিহত হওয়ার পর জঙ্গিসংগঠনটির সমন্বয়কের দায়িত্ব পালন করে আসছিলেন বলে পুলিশের দাবি।

আজিমপুর অভিযানের পরদিন সন্ত্রাসবিরোধী আইনে পুলিশ ওই মামলা করে, যাতে কাদেরীর ১৪ বছরের ছেলেকে আসামি করা হয়।