হলি আর্টিজানের মূল হোতা খতম: প্রধানমন্ত্রী

নারায়ণগঞ্জে পুলিশি অভিযানে জঙ্গি নেতা তামিম চৌধুরী নিহত হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 01:07 PM
Updated : 27 August 2016, 01:17 PM

তার মৃত্যুর মধ্য দিয়ে গুলশান হামলার ‘মূল পরিকল্পনাকারী’ শেষ হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

গণভবনে শনিবার সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, “আমি গোয়েন্দা সংস্থা এবং পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানাই।”

সকালে নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় অভিযানে ‘নব‌্য জেএমবি’র শীর্ষনেতা তামিম আহমেদ চৌধুরীসহ অন্তত তিনজন নিহত হন।

নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযানের পর এসব পাওয়া গিয়েছিল ওই বাড়িতে। ছবি: আসিফ মাহমুদ অভি

নারায়ণগঞ্জের পাইকপাড়ার এই বাড়িতে শনিবার পুলিশি অভিযানে গুলশান হামলার ‘পরিকল্পনাকারী’ তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়। ছবি: আসিফ মাহমুদ অভি

কানাডা প্রবাসী তামিম (৩০) গুলশান হামলার মূল পরিকল্পনাকারী বলে পুলিশ দাবি করে আসছে। তাকে ধরিয়ে দিতে ২০ লাখ টাকা পুরস্কারের ঘোষণা ছিল। 

২০১৩ সালে কানাডা থেকে আসার পর তামিম বাংলাদেশেই ছিলেন বলে গোয়েন্দারা ধারণা করছিলেন। তার নির্দেশনায়ই গত ১ জুলাই জঙ্গিরা গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়েছিল বলে গোয়েন্দাদের দাবি। নজিরবিহীন ওই হামলায় ১৭ বিদেশিসহ ২০ জিম্মি নিহত হন।

নারায়ণগঞ্জের পাইকপাড়ার এই বাড়ির তিন তলায় জঙ্গি আস্তানায় অভিযানে নিহত হন জেএমবি নেতা তামিম আহমেদ চৌধুরী; ভেতরে জিনিসপত্রের সঙ্গে চাপাতিও দেখা যাচ্ছে। ছবি: আসিফ মাহমুদ অভি

নারায়ণগঞ্জের পাইকপাড়া কবরস্থানের কাছে তিন তলা এই বাড়িতে থাকা জঙ্গি আস্তানায় শনিবার ভোরে অভিযানের সময় ভেতর থেকে বিস্ফোরক ছোড়া হয় বলে পুলিশ জানিয়েছে। ছবি: আসিফ মাহমুদ অভি

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “অনেক দিন ধরেই পুলিশ তাকে (তামিম) খুঁজছিল। শেষ পর্যন্ত পুলিশ তাকে খুঁছে পেয়েছিল।

“গুলশানের হলি আর্টিজান বেকারির মূল হোতা খতম হয়েছে।”

পুলিশের এই অভিযান নিয়ে প্রশ্ন না তোলার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী  বলেন, “এদের মারা হলো কেন? বাঁচিয়ে রাখা হল না কেন? তাদের কাছ থেকে তথ্য পাওয়া যেত- এই তথ্য যেন কেউ না দেয়।”

দেশে জঙ্গিবাদবিরোধী চেতনার সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেন তিনি।