রিমান্ড শেষে হাসনাত কারাগারে

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় গ্রেপ্তার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত রেজাউল করিমকে আট দিন রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2016, 12:06 PM
Updated : 23 August 2016, 07:50 AM

রিমান্ড নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে সোমবার হাসনাতকে আদালতে হাজির করেন এ মামলার তদন্ত কর্মকর্তা হুমায়ুন কবির। 

নতুন করে রিমান্ডের কোনো আবেদন না থাকায় ঢাকার মহানগর হাকিম আহসান হাবিব তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বলে পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের ডেপুটি কমিশনার মোহাম্মদ আনিসুর রহমান জানান।

হাসনাতই গুলশান হত্যার ঘটনায় পুলিশের মামলায় এখন পর্যন্ত গ্রেপ্তার একমাত্র আসামি।  

তার জামিনের জন্য আদালতে আবেদন করা হয়েছে জানিয়ে তার আইনজীবী শাহ মো. শাহাব উদ্দিন বলেন, “আগামী পরশু শুনানির দিন ধার্য করেছে আদালত।”

গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২০ জিম্মি নিহত হওয়ার পরের সকালে সেখান থেকে উদ্ধার ১৩ জনের মধ্যে ছিলেন হাসনাত এবং তাহমিদ হাসিব খান নামে কানাডার এক বিশ্ববিদ্যালয় ছাত্র। 

উদ্ধার সবাইকে পুলিশ জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দিলেও তাহমিদ ও হাসনাতকে গত ৩ অগাস্ট সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেপ্তার করে পুলিশ।

৫৪ ধারায় তাদের আট দিন করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর হাসনাতকে হলি আর্টিজানের মামলার প্রথম আসামি হিসেবে গ্রেপ্তার দেখিয়ে আট দিনের রিমান্ডে নেয় পুলিশ। সোমবার সেই রিমান্ড শেষ হল।

এদিকে তাহমিদকে জিজ্ঞাসাবাদের পর তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনেনি পুলিশ। তাকে হলি আর্টিজানের মামলাতেও গ্রেপ্তার দেখানো হয়নি।

আদালতের নির্দেশে তাহমিদকে কারাগারে রাখা হয়েছে।