ওলামাদের জঙ্গিবিরোধী কার্যক্রমের প্রশংসা ওআইসি মহাসচিবের

সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় বাংলাদেশের ইসলামিক পণ্ডিতদের নেওয়া উদ্যোগ ও কার্যক্রমের প্রশংসা করেছেন ইসলামী দেশগুলোর সংস্থা ওআইসির মহাসচিব ইয়াদ আমিন মাদানি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 06:03 PM
Updated : 19 August 2016, 06:14 PM

এশিয়ার চার সদস্য দেশ সফরের অংশ হিসেবে তিনদিনের ঢাকা সফরকালীন এক লাখের বেশি উলামার স্বাক্ষর করা জঙ্গিবাদ বিরোধী ফতোয়া প্রচারের উদ্যোগ প্রসঙ্গে তিনি এ প্রশংসা করেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ে এক বিবৃতিতে জানানো হয়, তিনদিনের সফরে বুধবার ঢাকায় আসেন ওআইসি মহাসচিব। সফর শেষ করে শুক্রবার ঢাকা ছেড়েছেন তিনি।

এর মধ্যে বৃহস্পতিবার তার সঙ্গে সাক্ষাৎ করে ওই ফতোয়ার একটি কপি তুলে দেন জঙ্গিবাদবিরোদী ফতোয়া প্রণয়নের উদ্যোক্তা বাংলাদেশ জমিয়তুল উলামার আহ্বায়ক মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ।

সাক্ষাতে মাওলানা মাসঊদ জমিয়তুল উলামার জঙ্গিবাদবিরোধী বিভিন্ন কার্যক্রমসহ মৌলবাদ ও জঙ্গিবিরোধী ওই ফতোয়ার বিষয়ে ইয়াদ আমিন মাদানিকে অবহিত করেন।

গুলশান হামলার পর প্রকাশ করা ওই ফতোয়ায় ধর্মের নামে জঙ্গিবাদ ও সন্ত্রাসকে ‘হারাম’ ঘোষণা করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও জানানো হয়, ঢাকা সফরকালে মহাসচিব মাদানি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সংশ্লিষ্টদের সঙ্গে সাক্ষাৎ করেন। পররাষ্ট্রমন্ত্রী ওআইসি মহাসচিবের সম্মানে নৈশভোজেরও আয়োজন করেন।

সফরকালে বৃহস্পতিবার ইসলামী দেশগুলোর সংস্থার এই প্রধান ব্ঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এছাড়া জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ে সমর্থনের কথাও পুর্নব্যক্ত করেন ওআইসি মহাসচিব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক