একাদশে ভর্তিতে আরও ৩ দিন

নির্ধারিত সময়ের মধ্যেও যারা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেননি তাদের কলেজে ভর্তি হতে আরও তিন দিন সময় দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2016, 10:04 AM
Updated : 20 August 2016, 08:41 AM

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সচিবালয়ে এবারের এইচএসসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরার পর শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের উপস্থিতিতে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এখনও অনেকে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেনি, তারা ভর্তি হতে বোর্ডে আবেদন করেছে। এ কারণে আগামী ২১ থেকে ২৩ অগাস্ট ভর্তি হতে সময় দেওয়া হল।

“নানা কারণে তারা নির্ধারিত সময়ে ভর্তি হতে পারেনি। অনেকে আর্থিক কারণে, কোনো ছাত্রীর বিয়ে হয়ে যাওয়ায়, কেউ বিদেশে গিয়ে আবার দেশে এসেছে...।”

নাহিদ বলেন, ওই তিন দিন যে কোনো বোর্ডের আওতায় আসন খালি থাকা সাপেক্ষে যে কোনো কলেজে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

ঢাকার কলেজগুলোতে ৪৩ হাজারের বেশি আসন ফাঁকা থাকার তথ্য জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “সারা দেশে ৭ লাখ আসন ফাঁকা আছে, ভর্তি হওয়ার কোনো অসুবিধা নেই।”

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি গত ১৬ জুন একাদশ শ্রেণিতে ভর্তির মেধাতালিকা প্রকাশ করে।

নির্বাচিত তালিকা থেকে গত ১৮ থেকে ২২ জুন শিক্ষার্থী ভর্তি করা হয়। আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি হয় ২৫ থেকে ২৭ জুন।

গত ১০ জুলাই সব কলেজে একযোগে একাদশ শ্রেণির ক্লাস শুরু হলেও ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ দেওয়া হয় মাধ্যমিক উত্তীর্ণদের।