গুলশানে হামলা: প্রত্যক্ষদর্শী দুই তরুণীর জবানবন্দি

গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার প্রত‌্যক্ষদর্শী দুই তরুণী আদালতে সাক্ষী হিসেবে ঘটনা বর্ণনা করে জবানবন্দি দিয়েছেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 03:17 PM
Updated : 14 August 2016, 03:21 PM

ফায়রুজ মালিহা ও তাহানা তাসমিয়া রোববার ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় ঢাকার দুজন মহানগর হাকিমের কাছে জবানবন্দি দেন।

হাকিম এস এম মাসুদ জামানের খাসকামরায় ফায়রুজ মালিহা এবং হাকিম সত্যব্রত সিকদারের আদালতে তাহানা তাসমিয়া জবানবন্দি দেন বলে জানান আদালত সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা এসআই ফরিদ মিয়া।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তারা সেদিন ইফতার করতে হলি আর্টিজানে গিয়েছিলেন বলে জানান।এরপরই তারা জঙ্গি হামলার কবলে পড়েন।”

গত ১ জুলাইয়ের গুলশান হামলার প্রত‌্যক্ষদর্শী হিসেবে এর আগে আরও নয়জন আদালতে জবানবন্দি দিয়ে গেছেন।

তারা হলেন- হলি আর্টিজান বেকারির ক্যাশিয়ার আল-আমিন চৌধুরী সিজান, কর্মী মিরাজ হোসেন, রাসেল মাসুদ, বাবুর্চি মো. শাহিন, শাহরিয়ার, তুহিন, শিশির, রেস্তোরাঁয় খেতে যাওয়া ভারতীয় নাগরিক সত্য প্রকাশ এবং মেট্রোরেল প্রকল্পের পরামর্শক জাপানিদের গাড়ির চালক বাসেদ সরদার।

কূটনীতিকপাড়া গুলশানের এই ক‌্যাফেতে ১ জুলাই রাতে পাঁচ অস্ত্রধারী ঢুকে সবাইকে জিম্মি করে। তাদের ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

এরপর রাতে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত‌্যা করে অস্ত্রধারী জঙ্গিরা। সকালে কমান্ডো অভিযানে জঙ্গিরা নিহত হওয়ার সময় মুক্তি পান বাকি ১৩ জিম্মি, যাদের প্রায় সবাই বাংলাদেশি। এদের মধ‌্যেই ছিলেন মালিহা ও তাহানা।

এই হামলার ঘটনায় গুলশান থানার এসআই রিপন কুমার দাস সন্ত্রাস দমন আইনে যে মামলা করেছেন, তাতে গ্রেপ্তার দেখানো হয়েছে উদ্ধার জিম্মিদের মধ‌্যে একজন হাসনাত রেজাউল করিমকে।

নর্থ সাউথ বিশ্ববিদ‌্যালয়ের সাবেক শিক্ষক হাসনাতের সঙ্গে গ্রেপ্তার আরেক জিম্মি তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারায় আটক দেখিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এই মামলাটির তদন্ত করছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।