অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের তথ্য জানতে মানচিত্র

দেশের অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের অবস্থান এবং সক্ষমতাসহ বিস্তারিত কারিগরী তথ্য নিয়ে একটি মানচিত্র তৈরি করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 04:53 PM
Updated : 3 August 2016, 04:53 PM

বুধবার বিটিআরসি কার্যালয়ে এ মানচিত্রের বিস্তারিত তুলে ধরে সংস্থার চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

তিনি বলেন, বিটিআরসি’র উদ্যোগ ও অর্থায়নে দেশের সকল অপারেটরের নিজস্ব অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের তথ্য নিয়ে একটি সমন্বিত ওয়েব বেইজড ইন্টারঅ্যাকটিভ জিআইএস (জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম) মানচিত্র প্রণয়ন করা হয়েছে।

এ মানচিত্রের সাহায্যে সারা দেশের অপটিক্যাল ফাইবারের জেলা, উপজেলা, ইউনিয়ন ভিত্তিক অবস্থান ও সক্ষমতাসহ বিস্তারিত কারিগরী তথ্য জানা সম্ভব হবে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

শাহজাহান মাহমুদ বলেন, “সরকারি বা বেসরকারি সংযোগ সম্পর্কিত যে কোনো প্রকল্প বাস্তবায়নে এই মানচিত্র মৌলিক ভূমিকা পালন করবে। ফলে সংযোগ নিয়ে উন্নয়নমূলক কোনো প্রকল্প হাতে নেওয়ার কাজ সহজ হবে।”

এই মানচিত্র সংশ্লিষ্ট তথ্য ব্যবহারের সুযোগ পেতে প্রাথমিকভাবে বিটিআরসির পূর্বানুমোদন প্রয়োজন হবে জানিয়ে তিনি বলেন, তবে ২০১৭ সালের জুন থেকে যেন মানচিক্র সংশ্লিষ্ট যেকোনো তথ্য সবাই জানতে পারে এমন একটি ব্যবস্থা তৈরি করা হচ্ছে।

ব্যবস্থাটি তৈরি হয়ে গেলে পূর্বানুমোদন ছাড়াই যেকেউ মানচিত্র থেকে তথ্য ব্যবহার করতে পারবে বলে জানান বিটিআরসি প্রধান।

টেলিযোগাযোগ সেবাদাতা অপারেটরগুলোর নিজস্ব নেটওয়ার্ক থাকলেও দেশব্যাপী বিস্তৃত বিভিন্ন অপারেটরের অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের কোনো সমন্বিত চিত্র ছিল না বলে জানান বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইকবাল আহমেদ।

নীতিনির্ধারকদের কাছে এই চিত্র না থাকাতে সম্পদের সদ্ব্যবহারে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছিল জানিয়ে তিনি বলেন, ১৯৯৭ সালে দেশব্যাপী মোবাইল নেটওয়ার্কের সহায়তায় অবকাঠামো বিস্তৃত করা হয়েছে। অপারেটরগুলো নিজস্ব অপটিক্যাল ফাইবার স্থাপন করলেও তাদের কোন মানচিত্র ছিল না।

“পরবর্তীতে এনটিটিএন লাইসেন্স চালু করার পর ২০০৯ সালে ফাইবার অ্যাট হোম এবং সামিট কমিউনিকেশন্স লিমিটেড এনটিটিএন লাইসেন্স পেয়ে অপটিক্যাল ফাইবার স্থাপন শুরু করে। সম্প্রতি বিটিসিএল, বাংলাদেশ রেলওয়ে ও পিজিসিবি অপটিক্যাল ফাইবারের এই লাইসেন্স পেয়েছে। তাদের কাছেও এই মানচিত্র ছিল না।”

এই সব প্রতিষ্ঠানের অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক কোথায় কীভাবে রয়েছে তা এখন থেকে জানা যাবে।  

২০১৫ সালে ওয়েব বেইজ ইন্টারঅ্যাকটিভ জিআইএস মানচিত্র প্রস্তুত সম্পন্ন হয় জানিয়ে ইকবাল বলেন, প্রস্তুত করা মানচিত্র বর্তমানে অনলাইনে পরীক্ষামূলক পর্যবেক্ষণে রয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া, কারণ নতুন নতুন ফাইবার বসানো হচ্ছে।

এছাড়াও অপটিক্যাল স্থাপনার কোন ধরনের সংশোধন কিংবা সংযোজনের প্রয়োজনীয়তা নিরীক্ষণের জন্য প্রতিটি অপারেটরকে ইতোমধ্যে নিজেদের জিআইএস ম্যাপ এর জন্য আলাদা আলাদা ‘ইউজার আইডি’ এবং ‘পাসওয়ার্ড’ দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। 

বর্তমানে বাংলাদেশের ৪৬৪টি উপজেলায় অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের আওতায় এসেছে বলেও জানান ইকবাল আহমেদ।

এ সময় বিটিআরসি ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।