জঙ্গিবাদের বিরুদ্ধে গণপ্রতিরোধের ডাক মানববন্ধনে

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মাসপূর্তিতে জঙ্গিবাদের বিরুদ্ধে গণপ্রতিরোধের ডাক এসেছে উচ্চ শিক্ষার বিদ্যাপীঠগুলোতে আয়োজিত মানববন্ধন থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 08:56 AM
Updated : 1 August 2016, 06:56 PM

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আয়োজনে সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ে সোমবার বেলা ১১টা থেকে এক ঘণ্টার এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।   

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানববন্ধনে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “এখন আমাদের একটি কাজই করতে হবে। শহরে গ্রামে গঞ্জে সব জায়গায় সন্ত্রাসী-জঙ্গিদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।”

বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণ থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত এবং রাজু ভাস্কর্য থেকে চারুকলা অনুষদ পর্যন্ত রাস্তার দুই পাশে এই মানববন্ধন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী ও কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

এছাড়াও মানববন্ধনে অংশ নেন কোরিয়া থেকে আসা ১৩ শিক্ষার্থী ও এক শিক্ষক।

‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলুন’ শ্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যানারে ওই মানববন্ধনের আয়োজন করা হয়।

অংশগ্রহণকারীদের হাতে ছিল ‘জঙ্গিবাদের জায়গা বাংলাদেশে নয়’, ‘শান্তিপূর্ণ দেশ চাই’, ‘জঙ্গিবাদের ঠাঁই নাই’, ‘জঙ্গিবাদের বিষদাঁত ভেঙ্গে দাও’, ‘ধর্মের নামে মানুষ হত্যা মহাপাপ’, ‘ধর্ম যার যার রাষ্ট্র সবার’, ‘সন্তানদের জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে পরিবারেই হোক প্রথম পাঠশালা’, ‘জঙ্গিবাদের মূল উৎপাটনে ঐক্যবদ্ধ হোন’ ইত্যাদি স্লোগান লেখা ফেস্টুন-প্ল্যাকার্ড।

বিশ্ববিদ্যালয়ের ‘স্মৃতি চিরন্তন’ ভাস্কর্যের সামনে সমাবেশে উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, পচাঁত্তরের ১৫ অগাস্ট জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়, এর পেছনে যে সন্ত্রাসী জঙ্গিবাদী গোষ্ঠীগুলো ছিল, গুলশান ও শোলাকিয়ায় যে হামলা হয়েছে, তারাও একই গোষ্ঠীভুক্ত।

“সন্ত্রাসী জঙ্গিবাদী কার্যকলাপ, দেশে হোক বিদেশে হোক, এই ঘটনাগুলোর নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই,” বলেন তিনি।

জঙ্গি হামলায় জড়িত ও মদদদাতাদের ‘অমানুষ’ আখ্যায়িত করে উপাচার্য বলেন, যারা এ ধরনের ঘটনার সাথে জড়িত, যারা এ ধরনের ঘটনা ঘটায়, আশ্রয়-প্রশ্রয় দেয় ও অর্থায়ন করে, তারা সবাই অমানুষ, তাদের মানুষ বলা যায় না। এই অমানুষদের কবল থেকে দেশকে রক্ষা করতে হবে এবং পৃথিবীকে রক্ষা করতে হবে।

জঙ্গিবাদের বিরুদ্ধে গণ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, “আমরা এখানে মিলিত হয়েছি, ঐক্যবদ্ধ হয়েছি জঙ্গিবাদের বিরুদ্ধে। এই সন্ত্রাসী জঙ্গিদের প্রতিহত করা অসম্ভব নয়, যদি আমরা ঐক্যবদ্ধ থাকি। ”