বাংলাদেশের অভ্যুদয়, ইতিহাস পড়াতেই হবে: নাহিদ

শিক্ষার্থীদের জঙ্গিবাদে জড়িয়ে পড়ার প্রবণতার প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 08:19 AM
Updated : 1 August 2016, 11:03 AM

সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত জঙ্গিবাদবিরোধী মানববন্ধনে তিনি বলেন, কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে জঙ্গিবাদে জড়াতে দেওয়া হবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের অভ্যুদয়, ইতিহাস ও বাংলা ‘পড়াতেই হবে’।

“যারা এটা মানবেন না, তারা টিকে থাকবেন না। যে সব বিশ্ববিদ্যালয় আইন মানবে না সেগুলোকে আমরা বন্ধ করে দেব।”

বর্তমানে দেশে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সরকারি অনুমোদন রয়েছে। এরমধ্যে ৮৫টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারি এবং ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদ জামাতে হামলার ঘটনার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গিবাদে জড়ানোর বিষয়টি আলোচনায় আসে।

গুলশান হামলায় অংশগ্রহণকারী নিবরাস ইসলাম নর্থসাউথ এবং রোহান ইবনে ইমতিয়াজ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। শোলাকিয়া হামলায় নিহত আবীর রহমান নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ শেষ বর্ষের ছাত্র ছিলেন।

গত ২৫ জুলাই রাজধানীর কল্যাণপুরে পুলিশের অভিযানে যে নয় জঙ্গি নিহত হন, তাদের মধ্যে শেজাদ রউফ অর্ক সহ কয়েকজন নর্থসাউথের সাবেক শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো ছেলে যেন বিভ্রান্তির পথে না যায় সেজন্য শিক্ষক ও অভিভাবকদের সদা সতর্ক থাকতে হবে। জঙ্গিবাদীদের কার্যক্রম যে বাস্তবসম্মত নয় সেটা জানাতে হবে।

“মানুষ হত্যা করে বেহেশতে যাওয়ার কোনো সম্ভাবনা নেই তা ওদের বোঝাতে হবে।... সকল শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে বলব ছেলেমেয়েদের প্রতি নজর রাখার জন্য। তাদের আচরণে কোনো সন্দেহ থাকছে কি না, তারা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঠিকমত যোগাযোগ রাখছে কি না- আপনারা বেশি করে নজর রাখবেন।”

ইউজিসি চেয়ারম্যান আব্দুল মান্নান জানান, বিশ্ববিদ্যালয়গুলোতে জঙ্গিবাদ প্রতিরোধে উপাচার্যদের সঙ্গে মত বিনিময় এবং ঐক্যবদ্ধ ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার এই মানবন্ধনের আয়োজন।

তিনি বলেন, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ইউজিসি তদন্ত করে শিক্ষা মন্ত্রণালয়কে জানাবে। সে অনুযায়ী শিক্ষা মন্ত্রণায়লয় ব্যাবস্থা নেবে।

“কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের কর্মকাণ্ডে অসংলগ্নতা আছে। সেগুলো দূর করার ব্যাবস্থা আমরা নিচ্ছি।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “শুধু আইন নয়, জঙ্গিবাদ প্রতিরোধে দরকার সামাজিক সচেতনতা ও সামাজিক প্রতিরোধ। আমরা যদি ঐক্যবদ্ধ থাকি, তাহলেই এ সমস্যা প্রতিহত করা সম্ভব।”

গুলশান হামলার মাসপূর্তিতে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ে এদিন বেলা ১১টা থেকে এক ঘণ্টার এই জঙ্গিবাদবিরোধী মানববন্ধন হয়।

প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তারা ছাড়াও আশপাশের বিভিন্ন স্কুল, কলেজ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা এই কর্মসূচিতে অংশ নেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, বোরহানউদ্দিন কলেজ, তেজগাঁও কলেজ ও ঢাকা নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিপুল সংখ্যক মানুষ অংশ নেন শহীদ মিনারের কর্মসূচিতে।

ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা পাশেই নিজেদের ক্যাম্পাসের সামনে মানববন্ধন করেন।