জঙ্গিবাদ থেকে দূরে রাখবে ভালো বই: শিক্ষামন্ত্রী

জঙ্গিবাদ থেকে দূরে রাখতে শিক্ষার্থীদের মূল্যবোধসম্পন্ন, সৃজনশীল হিসেবে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 08:36 AM
Updated : 30 July 2016, 08:36 AM

শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নাহিদ বলেন, “শুধু ভালো গাড়ি চড়লে, বড় স্কুল-কলেজে পড়লেই হবে না। শিক্ষার্থীদের সবার আগে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য বেশি বেশি ভালো বই পড়াতে হবে। এমন বই, যা তাদের বিবেক জাগ্রত করবে।”

শিক্ষার্থীদের কী ধরনের বই পড়ানো যায় সে ব্যাপারে বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের পরামর্শ চান শিক্ষামন্ত্রী। 

জঙ্গিবাদকে বৈশ্বিক সমস্যা আখ্যায়িত করে তিনি বলেন, “দুর্ভাগ্যজনকভাবে আমরাও জঙ্গিবাদের শিকারে পরিণত হচ্ছি। আমাদের দেশের উচ্চবিত্ত পরিবারের মেধাবী ছেলেদের দলে ভেড়ানো হচ্ছে।”

সাম্প্রতিক জঙ্গি হামলার সঙ্গে জড়িত যেসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নাম এসেছে তাদেরকে আগেই সতর্ক করা হয়েছিল বলে জানান শিক্ষামন্ত্রী।

“আমরা সেসব বিশ্ববিদ্যালয়ে তিন বছর আগেই গিয়েছিলাম। তাদেরকে যথাযথ ব্যবস্থা নিতে বলেছিলাম। কিন্তু তারা কথা শোনেনি। এখন তার ‘ফল’ পাচ্ছে।”

অনুষ্ঠানে একজন সংগঠক জানান, একটি পিঁপড়ার জীবনকাহিনী নামক বই পড়ে জীবন সম্পর্কে তার দৃষ্টিভঙ্গিই পাল্টে গেছে।

তার উদাহারণ দিয়ে আরও বেশি বেশি বই পড়তে শিক্ষার্থীদের আহ্বান জানান বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

“একজন শিক্ষার্থী যদি ৮০টা বই পড়ে বেরোবে, তখন তার দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে, তার হৃদয় উন্নত হবে। সে নিজেকে, দেশকে ভালোবাসতে শিখবে। পৃথিবীকে বড় করে দেখতে শিখবে।”

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড এক্সেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) এর আওতায় ঢাকা বিভাগের ৪৪টি উপজেলা থেকে আসা ১৫৩ জন সংগঠককে সংবর্ধনা দেওয়া হয়।

প্রকল্পের আওতায় ২৫০টি উপজেলায় শিক্ষার্থীদের পাঠাভ্যাস উন্নয়নে কাজ করছে বিশ্বসাহিত্য কেন্দ্র।

এ প্রকল্পে ১১ হাজার ৮১৬ জন সংগঠক তাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাঠাভ্যাস উন্নয়নে কাজ করছেন।

অনুষ্ঠানে জানানো হয়, এ বছর ২০ লাথ ৩৮ হাজার ১২০ জন পাঠক এ কার্যক্রমে অংশ নিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।