দরিদ্রদের বিনামূল্যে চক্ষুসেবায় ব্র্যাক-অরবিস চুক্তি

দরিদ্রদের উন্নত চক্ষু চিকিৎসাসেবা নিশ্চিতে ব্র্যাক ও যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অরবিস ইন্টারন্যাশনালের মধ্যে চুক্তি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2016, 03:06 PM
Updated : 26 July 2016, 03:06 PM

মঙ্গলবার বিকেলে মহাখালীর ব্র্যাক সেন্টারে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ এবং ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক ডা. কাওসার আফসানা।

অরবিসের পক্ষে ছিলেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ, ডিরেক্টর (অপারেশন্স) মো. আলাউদ্দিন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্র্যাক এ তথ্য জানিয়েছে।

চুক্তি আনুযায়ী, কাতার ডেভেলপমেন্ট ফান্ডের একটি প্রকল্প ‘কাতার ক্রিয়েটিং ভিশন’-এর আর্থিক সহায়তায় অরবিস ইন্টারন্যাশনাল হতদরিদ্র ও সাধারণ মানুষের চক্ষু চিকিৎসার জন্য দেশের চারটি স্থানে ‘ভিশন সেন্টার’ স্থাপনে ব্র্যাককে সহায়তা দেবে।

দিনাজপুরের খানসামা, ময়মনসিংহের নান্দাইল, খুলনার ডুমুরিয়া ও কুমিল্লার হোমনা উপজেলায় এই সেন্টারগুলো করা হবে।

এসব নির্মাণের সহায়তা হিসাবে ব্র্যাককে এক কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা দেবে অরবিস। পাঁচ বছর মেয়াদি এই চুক্তির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুন মাসে।

অনুষ্ঠানে স্যার ফজলে হাসান আবেদ বলেন, “আমাদের দেশে অনেকেই চোখের সমস্যায় ভুগছে। প্রাথমিক চিকিৎসাসেবার মাধ্যমে তাদের দেখতে সাহায্য করা অপরিহার্য। সকলের জন্য প্রাথমিক চিকিৎসাসেবা নিশ্চিত করতে আমরা সমন্বিত হয়ে কাজ করব।”

অরবিসের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ বলেন, “আমরা একসঙ্গে কাজ করে গেলে বাংলাদেশে ভিশন ২০২০-এর লক্ষ্য অর্জন সহজ হবে।”

কাতার ডেভেলপমেন্ট ফান্ডের মুখপাত্র বলেন, “শিশুরা যে হারে চক্ষুরোগের শিকার হচ্ছে, তার অর্ধেকটাই প্রতিরোধ করা সম্ভব। সুতরাং এই ক্ষেত্রে আমাদের অনেক কাজ করার আছে।”