জঙ্গিবাদ ঠেকাতে আলোচনায় ঢাকা সফরে বিসওয়াল

গুলশানে জঙ্গি হামলার পর সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রপন্থা মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা দেওয়ার বিষয়ে আলোচনার জন্য ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2016, 05:59 AM
Updated : 31 July 2016, 07:28 PM

সফরে দক্ষিণ এশিয়া বিষয়ক উপসহকারী সচিব মানপ্রিত সিং আনান্দ তার সঙ্গী হিসেবে রয়েছেন বলে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রোববার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর বৈঠক হওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্র সরকারের এই কর্মকর্তার।

দুই দিনের এই সফরের সময় অন্যদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গেও বিসওয়ালের বৈঠক হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন এক কর্মকর্তা।

সফরের বিষয়ে দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণ উদ্বেগের বিষয়গুলো নিয়ে এবং সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রপন্থা মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়তার প্রস্তাব নিয়ে সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন বিসওয়াল।

এছাড়াও দূতাবাসের কর্মকর্তা, স্থানীয় ব্যবসায়ী ও অন্য কূটনৈতিক প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন তিনি।

বাংলাদেশ সফর শেষে সোমবার থেকে কলম্বো যাবেন বিসওয়াল।সেখানে রাজনীতিবিদ ও সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনায় বসবেন তিনি।

মে মাসের পর এটি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারীর দ্বিতীয় ঢাকা সফর। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থার (ইউএসএআইডি) কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয় হত্যার পর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তিনি ওই সময় বাংলাদেশ সফর করেছিলেন।

এর মধ্যে ৩০ জুন রাতে গুলশানে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহত হন, যাদের মধ্যে একজন বাংলাদেশি মার্কিন নাগরিকও রয়েছেন।মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে বলে সাইট ইন্টেলিজেন্সের খবর।

এই হামলার পর জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

এর মধ্যে গত মাসে ওয়াশিংটনে অনুষ্ঠিত ‘অংশীদারিত্ব সংলাপে’র শেষে যৌথ বিবৃতিতে ‘অভিন্ন হুমকির’ মুখে থাকার কথা স্বীকার করে আইএস ও আল-কায়েদার মতো জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে একযোগে কাজ করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ।

পাশাপাশি যুক্তরাষ্ট্রের কাউন্টারটেররিজম পার্টনারশিপস ফান্ডেও (সিটিপিএফ) বাংলাদেশের যোগ দেওয়ার ঘোষণা এসেছে।