জঙ্গি বার্তা লাইক-শেয়ারে আইসিটি আইনে মামলা

বাংলাদেশে আরও জঙ্গি হামলার হুমকি দিয়ে আইএসএর নামে নতুন যে ভিডিও ইন্টারনেটে এসেছে, সেটিসহ জঙ্গিবাদ সমর্থনে কোন ভিডিও-ছবি-বার্তায় লাইক বা শেয়ার না দিতে সতর্ক করেছে পুলিশ।

প্রধান অপরাধ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2016, 01:18 PM
Updated : 31 July 2016, 07:24 PM

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (মিডিয়া) এ কে এম শহিদুর রহমান বুধবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই ভিডিও কেউ আপলোড করলে, কেউ শেয়ার করলে, সামাজিক মাধ্যমে এই ভিডিওতে লাইক দিলে বা এর পক্ষে কমেন্ট করলে, ওই ব্যক্তির বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা করা হবে।”

সামাজিক যোগাযোগের মাধ্যমসহ ইন্টারনেটে এ বিষয়গুলো পুলিশের পক্ষ থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি।

পরে শহিদুর রহমানের স্বাক্ষরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টুইটার, ইউটি্উবে আইএস কিংবা জঙ্গিবাদের সমর্থনে কোনো ধরনের ভিডিও, ছবি, কোনো বার্তা আপলোড, শেয়ার করলে কিংবা মন্তব্য করলে বা লাইক দিলে তা হবে আইনত দণ্ডনীয় অপরাধ।

“এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য বাংলাদেশ পুলিশ সকলকে অনুরোধ জানাচ্ছে,” বলা হয়েছে বার্তায়।

গুলশানে হামলাকারীদের প্রশংসা করে বাংলাদেশে আরও জঙ্গি হামলার হুমকি দিয়ে আইএসএর ওই নতুন ভিডিও প্রকাশের খবর দিয়েছে মঙ্গলবার সাইট ইনটেলিজেন্স গ্রুপের ওয়েবসাইটে আসে।

আইএস এর পতাকা সম্বলিত ওই ভিডিওতে তিন তরুণকে বাংলায় কথা বলতে দেখা যায়। তাদের মধ্যে একজনের মুখ ছিল কাপড়ে ঢাকা, আরেকজনের মুখভর্তি দাড়ি।

তাদের বক্তব্যের বরাত দিয়ে সাইট ইনটেলিজেন্স গ্রুপের প্রধান রিটা কাটজ গুলশানের ঘটনার দিকে ইংগিত করে মঙ্গলবার এক টুইটে লিখেছেন “ওটা ঝলক মাত্র... বারবার ঘটবে।”

ওই ভিডিও এবং তিন হুমকিদাতার ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে; চেহারার মিলের কারণে কেউ কেউ তাদের সম্ভাব্য পরিচয়ও বলছেন।

ভিডিওতে আইএসএর বার্তা ও মতবাদের প্রচারে আরবির সঙ্গে বাংলা তর্জমাও দেওয়া হয়েছে। বিভিন্ন স্থানে আইএস এর হামলার নমুনার সঙ্গে দেওয়া হয়েছে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারির ছবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক