অভিযানে নিহতদের মধ্যে ‘জঙ্গি ৫ জন’

গুলশানের হলি আর্টিজান বেকারিতে অভিযানে যে ছয়জনের মৃত্যুর খবর পুলিশ দিয়েছে, তাদের মধ্যে পাঁচজন ‘জঙ্গি’ বলে নিশ্চিত হওয়ার কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2016, 03:46 PM
Updated : 31 July 2016, 07:12 PM

পুলিশ হামলাকারী হিসেবে যে পাঁচজনের ছবি দিয়েছে, তাদের মধ্যে সাদা অ্যাপ্রন পরা একজনকে  গুলশানের হলি আর্টিজান বেকারির ‘শেফ’ সাইফুল ইসলাম চৌকিদার হিসেবে আগেই শনাক্ত করেছিল তার পরিবার। কিন্তু পুলিশের পক্ষ থেকে এ বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যাচ্ছিল না।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, অভিযানের সময় যারা ‘নিরাপত্তাবাহিনীর গুলিতে’ নিহত হয়েছেন, তাদের মধ্যে হয়তো ‘ভুলক্রমে’ একজন ‘জিম্মিরও’ মৃত্যু হয়েছে।

সাইফুল ইসলাম নামে একজন পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করে মঙ্গলবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তিনি (সাইফুল চৌকিদার) ‘হয়তো জড়িত ছিলেন না’, এ বিষয়ে তদন্ত চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল অবশ্য  সাইফুলের নাম বলেননি।

হলি বেকারিতে হামলার তিন দিন পর মঙ্গলবার সার্বিক পরিস্থিতি জানাতে এক সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন,  শুক্রবার রাতে হামলার পর শনিবার সকালে কমান্ডো অভিযানে ১৩ ব্যক্তিকে জীবিত উদ্ধার এবং ২৬ জনের লাশ উদ্ধার করা হয়।

নিহত ২৬ জনের মধ্যে ১৭ জন বিদেশি নাগরিক; যাদের নয়জন ইতালীয়, সাতজন জাপানি, একজন ভারতীয়। বাকি নয়জনের মধ্যে একজন বাংলাদেশি বংশদ্ভূত আমেরিকান ও দুজন বাংলাদেশি।

“অপর ছয়টি লাশ সন্ত্রাসীদের বলে প্রাথমিকভাবে অনুমান করা হলেও পরে এদের পাঁচজনের পরিচয় পাওয়া যায়।

“তাদের অভিভাবকগণ তাদের সনাক্ত করেছেন। তারা জঙ্গি বলে তথ্য প্রমাণ পাওয়া গেছে।”

গুলশানে হামলার ঘটনায় পাঁচজনের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা করার কথাও সংবাদ সম্মেলনে তুলে ধরেন তিনি।

# শুক্রবার হলি আর্টিজান বেকারিতে হামলার পর আইএস এর বরাতে হামলাকারী হিসেবে পাঁচজনের ছবি প্রকাশ করে সাইট ইনটেলিজেন্স গ্রুপ।  

# ওই পাঁচজনের ছবির মধ্যে তিন তরুণকে ফেইসবুকে রোহান বিন ইমতিয়াজ, নিব্রাস ইসলাম ও মীর সামেহ মুবাশ্বের হিসেবে শনাক্ত করেন পরিচিতজনরা। 

# অন্যদিকে অভিযান শেষে আইএসপিআর সংবাদ সম্মেলনে জানায়, ছয়জন হামলাকারী মারা পড়েছে, ধরা পড়েছে একজন।

# হামলাকারীদের মধ্যে পাঁচজন চিহ্নিত জঙ্গি বলে আইজিপির বক্তব্যের পর পুলিশ শনিবার রাতে পাঁচটি লাশের ছবি সাংবাদিকদের পাঠায়।

# পাঁচজনের ছবির মধ্যে একজনকে পরে হলি বেকারির শেফ সাইফুল হিসেবে শনাক্ত করেন শরীয়তপুরের নড়িয়া উপজেলায় থাকা তার পরিবারের সদস্যরা।

# নিহত পাঁচজনের ছবিতে দুজনকে খায়েরুজ্জামান ও শফিকুল ইসলাম উজ্জ্বল নামে শনাক্ত করে বগুড়ার পুলিশ।

# রোহানের বাবা মঙ্গলবার জানান, তার ছেলের লাশ সিএমএইচে আছে বলে কর্তৃপক্ষ তাদের জানিয়েছে। তবে মুখমণ্ডল ‘বিকৃত হওয়ায়’ সে ছবি প্রকাশ করা হয়নি বলে রোহানের এক আত্মীয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

আইএসের বরাতে সাইট ইন্টেলিজেন্স গ্রুপ যে পাঁচ হামলাকারীর নাম দিয়েছিল, তাতে সাইফুল নামে কেউ নেই; তার মতো কারও ছবিও নেই।

আবার সাইফুলের ছবি সরবরাহকারী পুলিশ হামলাকারী পাঁচজনের নাম বলেছে- আকাশ, বিকাশ, ডন, বাঁধন ও রিপন। সাইফুলের ছবি থাকলেও নাম নেই। 

অভিযানে ছয়জন নিহত হওয়ার খবর দিলেও একজনকে বাদ রেখেই নাম ও ছবি করে পুলিশ। সেই একজনের হিসাব মেলে মঙ্গলবার রোহানের বাবার কথায়।