জিম্মিদের মধ্যে ‘সাত ইতালীয়’

গুলশানের কূটনীতিক পাড়ার হলি আর্টিজান বেকারিতে অস্ত্রধারীদের হাতে জিম্মিদের মধ্যে সাত ইতালীয় নাগরিক রয়েছেন বলে ধারণা করছে ঢাকাস্থ ইতালির দূতাবাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 11:15 PM
Updated : 31 July 2016, 06:44 PM

বাংলাদেশে দেশটির রাষ্ট্রদূত মারিও পালমার বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ খবর দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

শুক্রবার রাতে ওই রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন ইতালির ছয় নাগরিক, যারা নিখোঁজ রয়েছেন বলে বারিধারাভিত্তিক ইতালীয় বায়িং হাউজ স্টুডিও টেক্স লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন) কামাল হোসেন জানিয়েছেন।

এরা হলেন- স্টুডিও টেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাদিয়া বেনেদিত্তো, গুলশান ২ নম্বরের আরেক ইতালীয় বায়িং হাউজ ডেকাওয়ার্ল্ডের প্রাইভেট লিমিটেডের এমডি ভিনসেনজো ডি ভিনসেনজো, অ্যাডেল, মারকো, মারিয়া ও সিমিওন।

এর আগে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে জিম্মি হিসেবে ওই ক্যাফেতে ইতালির নাগরিকদের আটকা পড়ার খবর দিলেও তাদের সুনির্দিষ্ট সংখ্যা জানাতে পারেনি।

রাষ্ট্রদূত পালমার বরাতে খবরে বলা হয়, রেস্তোরাঁতে আটকে পড়া ইতালীয় সাত জনই ব্যবসায়ী, যেখান থেকে বের হয়ে এক ইতালীয় পুলিশকে ওই তথ্য জানান।

একদল অস্ত্রধারী সন্ত্রাসী শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ওই রেস্তোঁরার নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখানে বিদেশি নাগরিকসহ অন্তত ২০ জন জিম্মি রয়েছেন বলে বের হয়ে আসতে পারা কয়েকজনের বক্তব্য থেকে ধারণার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

হলি আর্টিজান বেকারির এই ফাইল ছবিটি গুগল ম্যাপের ‘স্ট্রিট ভিউ’ থেকে নেওয়া

একদল অস্ত্রধারী সন্ত্রাসী শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ওই ক্যাফের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখানে বিদেশি নাগরিকসহ অন্তত ২০ জন জিম্মি রয়েছেন বলে বের হয়ে আসতে পারা কয়েকজনের বক্তব্য থেকে ধারণার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

ইতোমধ্যে এ জিম্মি ঘটনায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

এর আগে গত বছরের ২৮ সেপ্টেম্বর গুলশান বর্তমান জিম্মিস্থলের কাছাকাছি এলাকাতেই ইতালির নাগরিক চেজারে তাভেল্লাকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। ওই ঘটনায় তখনও আইএস এর নামে দায় স্বীকারের বার্তা এলেও সরকারের পক্ষ থেকে তা নাকচ করা হয়েছিল।

রয়টার্স জানাচ্ছে, ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনসি ঢাকায় জিম্মি ঘটনার খোঁজ-খবর রাখতে শুক্রবার সন্ধ্যায় রোমের কলোসিয়ামের একটি অনুষ্ঠান ছেড়ে যান বলে তার কার্যালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।

জিম্মি পরিস্থিতি সম্পর্কে নিয়মিত খবরা-খবর রাখছেন বলে এক টুইটার পোস্টে ইতালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেন্তিলোনিও জানিয়েছেন।

ইতোমধ্যে জিম্মি ঘটনায় ২০ জনের বেশি মানুষকে হত্যা করা হয়েছে বলে আইএস নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ‘আমাক’র দাবির খবর দিয়েছে রয়টার্স।

তবে রেস্তোরাঁটি ঘিরে গুলি-বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও অন্তত ২০ জন আহত হয়েছে বলে জানিয়ে আইশৃঙ্খলা বাহিনী।