ঈদের ছুটি ঘিরে বিশেষ নিরাপত্তা কারাগারে

ঈদের নয়দিন ছুটিতে কারাগারগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 03:31 PM
Updated : 30 June 2016, 03:32 PM

ছুটিতে কারা নিরাপত্তা রক্ষীদের কর্মঘণ্টা বাড়িয়ে দেওয়ার নির্দেশনা ইতোমধ্যে কারাগারগুলোতে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারা অফিসার্স মেসে ইফতারে অংশ নিয়ে কারা মহাপরিদর্শক বলেন, “ঈদের এই নয়দিন ছুটিতে নিরাপত্তার যেন কোনো ঘাটতি না হয়, তাই কারা কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

“আমাদের কর্মঘণ্টা বাড়াতে হবে। অন্য সময় ১০ ঘণ্টা ডিউটি দিলে এই নয়দিন ১২ থেকে ১৪ ঘণ্টা ডিউটি দিতে হবে।”

দায়িত্ব পালন করার জন্য লোকবলের সমস্যা হবে কি না- সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ওই ধরনের সমস্যা হবে না।”

সারা দেশে ৬৮টি কারাগারে মোট ৬৮ হাজার ৫২ জন আসামি রয়েছে।

এর আগে নাশকতার আশঙ্কায় ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ দেশের সব কারাগারে ‘সর্বোচ্চ সতর্কতা’ নেওয়া হয়েছে গত ২৫ জুন কারা কর্মকর্তারা জানান।

দেশের প্রধান কারাগার ঢাকা কেন্দ্রীয় কারাগার কবে নাগাদ কেরানীগঞ্জে স্থানান্তর করা হবে– এমন এক প্রশ্নের উত্তরে ইফতারে অংশ নেওয়া জ্যেষ্ঠ জেল সুপার জাহাঙ্গীর কবির বিডিনিউজকে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বুধবার এই বিষয়ে স্বরাষ্ট্র মন্তণালয়ে একটি মিটিং হয়েছে। মিটিংয়ে জুলাই মাসের ২২ ও ২৩ তারিখে ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তরের তারিখ নির্ধারণ করা হয়েছে।”

কেরাণীগঞ্জ উপজেলার তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে ৩১ একর জমির উপর নির্মিত নতুন কারাগারটি গত ১০ এপ্রিল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগার থেকে বন্দিদের কেরানীগঞ্জের নতুন কারাগারে সরিয়ে নেওয়ার পরিকল্পনার আগেই জানিয়েছিল কারা কর্তৃপক্ষ।