তাভেল্লা হত্যার অভিযোগপত্রে কাইয়ুমসহ আসামি ৭

ঢাকায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা হত্যা মামলায় বিএনপি নেতা এম এ কাইয়ুমসহ সাত জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

নিজস্ব প্রতিবেদকও আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 05:38 AM
Updated : 28 June 2016, 06:54 AM

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপকমিশনার মাসুদুর রহমান জানান, সোমবার ঢাকার মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, অভিযোগপত্রভুক্ত সাত আসামির মধ্যে ঢাকা মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক ও সাবেক ওয়ার্ড কমিশনার এম এ কাইয়ুম ও ‘ভাঙারি সোহেল’ নামে দুজন পলাতক রয়েছেন।

অবশ্য সংশ্লিষ্ট আদালতে প্রসিকিউশন পুলিশের অতিরিক্ত উপকমিশনার আমিনুর রহমান বলেন, তাভেল্লা হত্যা মামলার কোনো অভিযাযোগপত্র এখনও ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে তোলা হয়নি।

গত বছরের ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় গুলশানে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন ইতালির ত্রাণকর্মী চেজারে তাভেল্লা।

প্রায় এক মাস পর ২৬ অক্টোবর হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে মিনহাজুল আরেফিন রাসেল, রাসেল চৌধুরী, তামজিদ আহম্মেদ রুবেল এবং শাখাওয়াত হোসেন নামে চারজনকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ, যারা সবাই আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

আর কাইয়ুমের ভাই আব্দুল মতিন ভারতে পালিয়ে যাওয়ার সময় বেনাপোল থেকে ৪ নভেম্বর রাতে গ্রেপ্তার হন বলে জানায় পুলিশ।

তাভেল্লা হত্যাকাণ্ডের পর ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করেছে বিবৃতি দেয় বলে যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্সের দাবি।

তবে হত্যাকাণ্ডে রাজনীতিকদের কেউ কেউ জড়িত জানিয়ে গুলশান এলাকার সাবেক কমিশনার কাইয়ুমের সংশ্লিষ্টতা খতিয়ে দেখার কথা বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।