‘সোনার বাংলা’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা-চট্টগ্রাম রেলপথে নতুন বিরতিহীন ট্রেন ‘সোনার বাংলা এক্সপ্রেস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 07:48 AM
Updated : 25 June 2016, 10:41 AM

রাজধানীর কমলাপুর স্টেশনে শনিবার বেলা সাড়ে ১১টায় ভারতীয় ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ সহায়তায় মোট ২৭০টি কোচ দিয়ে ট্রেন পরিচালনা কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে চালু করেন তিনি।

প্রধানমন্ত্রী সেখান থেকেই খিলগাঁও ফ্লাইওভারে স্থানীয় সরকার বিভাগের তৈরি খিলগাঁও ফ্লাইওভারের লুপ খুলে দেওয়ার ঘোষণা দেন।

এর আগে জাতীয় সংসদ থেকে বের হয়ে খিলগাঁওয়ের ওই লুপ ঘুরে কমলাপুরে যান শেখ হাসিনা।

ফেরার পথে প্রগতি সরণি-বনশ্রী সংযোগ সড়কে নেমে প্রধানমন্ত্রী হাতিরঝিল প্রকল্পের সাউথ ইউ-লুপের ফলক উন্মোচন করেন এবং মুনাজাতে অংশ নেন।

দুপুরে গণভবনে ফিরে প্রধানমন্ত্রী দেশের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য অনুদান হিসেবে দেওয়া দশটি বাসের চাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

এগুলো হলো- রংপুর সরকারি কলেজ, দিনাজপুর সরকারি কলেজ, গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু কলেজ, প্রয়াস (বিশেষায়িত স্কুল) সাভার, নেত্রকোণা সরকারি স্কুল, রাঙামাটি পাবলিক কলেজ, রাজধানীর সরকারি বাংলা কলেজ, কুড়িগ্রাম সরকারি কলেজ, যশোরের সরকারি এম এম কলেজ ও কক্সবাজার সরকারি কলেজ।

এর আগে প্রধানমন্ত্রীর কাছে বাসগুলোর চাবি হস্তান্তর করেন ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু।

চট্টগ্রামের পথে ১৬ বগির এই নতুন আন্তঃনগর ট্রেনটি পাঁচ ঘণ্টা ৪০ মিনিটে গন্তব্যে পৌঁছাবে, শুধু ঢাকার বিমানবন্দর স্টেশনে থামবে।

চট্টগ্রামের পাহাড়তলীতে রেলওয়ে ওয়ার্কশপে রাখা নতুন ট্রেন ‘সোনার বাংলা’।

সোনার বাংলা এক্সপ্রেস হবে ঢাকা-চট্টগ্রাম পথে চলাচলকারী দ্বিতীয় বিরতিহীন ট্রেন। এর আগে প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস চলাচল শুরু করে ১৯৯৮ সালের ১৪ এপ্রিল।

পূর্ব রেলের কর্মকর্তারা জানিয়েছেন, সোনার বাংলা এক্সপ্রেসের ১৬টি বগির মধ্যে চারটি এসি চেয়ায়ের (স্নিগ্ধা) প্রতিটিতে ৫৫ করে ২২০ আসন, সাতটি শোভন চেয়ারের বগিতে ৪২০ আসন, দুটি এসি বার্থে ৩৩ করে ৬৬ আসন এবং দুটি খাবার গাড়ির সঙ্গে সংযুক্ত ৪০টি আসন রয়েছে।

পূর্ব রেলের একজন কর্মকর্তা জানিয়েছেন, সোনার বাংলা এক্সপ্রেসে খাবার সরবরাহের দায়িত্বে থাকবে পর্যটন করপোরেশন।

ট্রেনের ভাড়ার সাথে খাবারের দাম সংযুক্ত করার পরিকল্পনা পূর্ব রেলের রয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।