প্রাথমিক শিক্ষকের সর্বনিম্ন বেতন ২০ হাজার টাকা দাবি

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মূল বেতন সর্বনিম্ন ২০ হাজার এবং সর্বোচ্চ ৫০ হাজার টাকা করার দাবি জানিয়েছেন অর্থনীতির অধ্যাপক এম এম আকাশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2016, 03:15 PM
Updated : 16 June 2016, 04:01 PM

পাশাপাশি সব শিক্ষকের জন্য আলাদা বেতন স্কেলের দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক।

বৃহস্পতিবার রাজধানীতে ‘প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন’ শিরোনামের এক আলোচনা সভায় অধ্যাপক আকাশ বলেন, সব স্তরে শিক্ষকদের জন্য পৃথক বেতন স্কেল ও প্রত্যেক শিক্ষকের যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দেওয়ার উদ্যোগ সরকারকে নিতে হবে।

“সরকার যেহেতু প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত বর্ধিত করেছে, সেহেতু প্রাথমিক শিক্ষকদের বেতন স্কেল হওয়া উচিৎ সর্বনিম্ন ২০ হাজার টাকা ও সর্বোচ্চ ৫০ হাজার টাকা।”

অষ্টম পে স্কেলে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন হয় একাদশ গ্রেডে, যেখানে মূল বেতন ১২ হাজার ৫০০ টাকা। আর সহকারী শিক্ষকদের বেতন হয় দ্বাদশ গ্রেডে, যেখানে মূল বেতন ১১ হাজার ৩০০ টাকা।

স্বচ্ছতার ভিত্তিতে প্রাথমিক শিক্ষক নিয়োগের একটি পদ্ধতির প্রস্তাব করেন এমএম আকাশ।

“শিক্ষক নিয়োগের প্রাথমিক যোগ্যতা নির্ধারণ করে সঠিকভাবে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রেজাল্ট হতে হবে ক্রমানুসারে, যাতে রেজাল্টের তালিকা থেকে কোনো নিয়োগ প্রার্থী বাদ না পড়ে।”

শিক্ষকদের প্রতি ‘বৈষম্য’ দূর করার জন্য সব শিক্ষক সংগঠনের ঐক্যবদ্ধ আন্দোলনের ওপর গুরুত্ব দেন তিনি।

পুরানা পল্টনের মুক্তিভবনে ‘বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ’ এই আলোচনা সভা আয়োজন করে।

সংগঠনের সভাপতি শাহিনুর আল আমিনের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে শিক্ষাবার্তার সম্পাদক এ এন রাশেদা, শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের আহ্বায়ক সিদ্দিকুর রহমান, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স, গণসাক্ষরতা অভিযানের উপপরিচালক কে এম এনামুল হক বক্তব্য দেন।