বাজেট: ১০৮ কোটি টাকা চায় কাজী রকিবের ইসি

নতুন অর্থ বছরের বাজেটে ভোটের জন্য একশ কোটির বেশি টাকা বরাদ্দ চেয়েছে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2016, 12:26 PM
Updated : 1 June 2016, 02:47 PM

ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব এনামুল হক বুধবার জানান, বরাদ্দ চেয়ে ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ে চিঠিও পাঠানো হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। আর কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে।

মেয়াদের এই শেষ সময়ের মধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনসহ মেয়াদোত্তীর্ণ পাঁচ শতাধিক ইউপিতে ভোট করার কথা রয়েছে ইসির। এছাড়া সংসদ ও স্থানীয় সরকারের কিছু উপ নির্বাচনও হবে এই সময়ে।

ইসি কর্মকর্তা এনামুল হক জানান, দুই সিটির জন্য প্রায় ১০ কোটি টাকা; ইউপির জন্য প্রায় ৭৫ কোটি টাকা এবং উপ নির্বাচনের জন্য ২৩ কোটি টাকা সম্ভাব্য বাজেট বরাদ্দ ধরা হয়েছে।

“প্রস্তাবিত বাজেটে ইসির জন্য প্রায় ১০৮ কোটি টাকা চাওয়া হয়েছে। এর বাইরেও প্রয়োজন হলে পরবর্তীতে তা  সঙ্কুলান করা হবে,” বলেন তিনি।

নির্বাচন ছাড়াও অন্যান্য খাতে ইসির বাজেটের পূর্ণাঙ্গ আকার বাজেট প্রস্তাবের পর জানা যাবে।

ইসি কর্মকর্তারা বলছেন, ভোটার তালিকা হালনাগাদ, সিটি করপোরেশনের নির্বাচন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন, ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম, ডাটাবেইজ সংরক্ষণে সার্ভার স্টেশন ভবন নির্মাণ, ইসি ভবন ও নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউট ভবন নির্মাণ, স্মার্ট জাতীয় পরিচয়পত্র, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই অব্যাহত রাখা এবং নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন হবে নতুন অর্থবছরে ইসির উল্লেখযোগ্য কাজ।

অর্থমন্ত্রী বৃহস্পতিবার যে বাজেট দিতে যাচ্ছেন, তার আকার ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বেশি হবে বলে আগেই জানিয়েছেন তিনি।