পলিথিনের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের কাজে হতাশ সংসদীয় কমিটি

পলিথিন ব্যাগের উৎপাদন ও ব্যবহার রোধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট সঠিকভাবে দায়িত্ব পালন করছে না বলে অভিযোগ উঠেছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2016, 02:57 PM
Updated : 17 April 2016, 02:57 PM

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় নিষিদ্ধ পলিথিন ব্যাগ নিয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি হাছান মাহমুদ বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, “দেশে নিষিদ্ধ পলিথিন ব্যাগের ব্যবহার ও উৎ​পাদন বহুগুণ বেড়েছে। ফেরিওয়ালা থেকে মাছওয়ালা, সবাই পণ্য পলিথিনের ব্যাগে ঢুকিয়ে ক্রেতার হাতে ধরিয়ে দেয়।

“পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগ সঠিকভাবে দায়িত্ব পালন করলে এমনটা হওয়ার কথা নয়। সেজন্য কমিটি পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্টের কাজ সঠিকভাবে হচ্ছে কিনা, তা পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।”

নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বৈঠকে খোদ পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এনফোর্সমেন্ট বিভাগের কাজে হতাশা প্রকাশ করেন।

ওই কর্মকর্তারা আরও জানান, সভায় কমিটির সদস্যরা বলেন, প্রায় এক যুগ আগে দেশে পলিথিন ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করা হয়। কিন্তু নিষিদ্ধ হওয়ার আগে পলিথিন ব্যাগের ব্যবহার যে পর্যায়ে ছিল, এখনকার অবস্থা তার চেয়েও ভয়াবহ। কারখানাগুলো অবৈধভাবে পলিথিন ব্যাগ উৎ​পাদন করে যাচ্ছে। অবস্থা দেখে মনে হয়, পরিবেশ বিনষ্টকারী এই ব্যাগটি বৈধ। কমিটি এজন্য পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগকে দা​য়ী করে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপিতে জানানো হয়, বৈঠকে কর্ণফুলী নদীর দূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কর্ণফুলী পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালককে কমিটির আগামী বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

নদী দূষণের কারণে কর্ণফুলী পেপার মিলকে পরিবেশ অধিদপ্তর কোটি টাকা জরিমানা করলেও সেই অর্থ পরিশোধ করেনি মিল কর্তৃপক্ষ।

হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান, ইয়াসিন আলী ও মেরিনা রহমান অংশ নেন।