ইউনেস্কোর সিআর কমিটির চেয়ারম্যান কামাল চৌধুরী

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ইউনেস্কোর নির্বাহী বোর্ডের কনভেনশনস অ্যান্ড রেকমেনডেশনস (সিআর) কমিটির চেয়ারম্যান হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2016, 10:16 AM
Updated : 7 April 2016, 10:16 AM

বৃহস্পতিবার প্যারিসে ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ১৯৯তম সভায় সর্বসম্মতিক্রমে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রাষ্ট্রগুলোর পক্ষ থেকে কামাল চৌধুরীকে এ কমিটির চেয়ারম্যান করা হয় বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইউনেস্কোর পাঁচটি সাবসিডিয়ারি কমিটির অন্যতম এই সিআর কমিটির সদস্য সংখ্যা ৩০। এ কমিটি বছরে দুইবার বসে এবং ইউনেস্কোর শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন সনদ ও সুপারিশ বাস্তবায়নে সদস্য রাষ্ট্রগুলোর প্রতিবেদন মূল্যায়ন করে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ইউনেস্কোর আওতাভুক্ত সদস্য রা্ষ্ট্রের মানবাধিকার পরিস্থিতিও পর্যালোচনা বা মূল্যায়ন করে।

এছাড়া শিক্ষকদের মর্যাদা সম্পর্কে ইউনেস্কোর সুপারিশ বাস্তবায়ন সম্পর্কে আইএলও-ইউনেস্কোর যৌথ বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন এবং বছরে একবার শিক্ষার অধিকার সম্পর্কিত প্রতিবেদন পর্যালেচনা করাও এ কমিটির দায়িত্ব বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কামাল চৌধুরী ২০১৩-২০১৭ মেয়াদের জন্য ইউনেস্কো নির্বাহী বোর্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। ২০১৩-২০১৫ মেয়াদে তিনি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ইউনেস্কো নির্বাহী বোর্ডের ভাইস-চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

গত ৪ এপ্রিল শুরু হওয়া ইউনেস্কো নির্বাহী বোর্ডের সভায় কামাল চৌধুরী আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব জনাব মো. মনজুর হোসেন প্রমুখ এই প্রতিনিধি দলে রয়েছেন।