পদ্মা-মেঘনা থেকে পানি আনতে বাধ্য হচ্ছি: ওয়াসা এমডি

রাজধানী ঢাকা ও এর আশপাশের চারটি নদী অতিমাত্রায় দূষিত হওয়ার কারণে পদ্মা ও মেঘনা থেকে পানি আনতে বাধ্য হচ্ছেন বলে মন্তব্য করেছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 04:21 PM
Updated : 22 March 2016, 04:21 PM

মঙ্গলবার সকালে বিশ্ব পানি দিবসের এক অনুষ্ঠানে তিনি বলেন, “ঢাকা ও এর আশপাশের চারটি নদী- বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু-এর পানি অতিমাত্রায় দূষিত।

“এ কারণে পানির চাহিদা মেটাতে আমরা পদ্মা ও মেঘনা নদী থেকে পানি আনতে বাধ্য হচ্ছি।”

কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘জল ও জীবিকা’ শীর্ষক ওই অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ওয়াসা, পিএসইউ, বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্স, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ (ওয়াটার), ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন কলাবোরেটিভ কাউন্সিল, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ, জাতিসংঘ তথ্য কেন্দ্র এবং ইউনিসেফ যৌথভাবে দিবসটি পালন করে।

পানির চাহিদা মেটাতে ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমানোর লক্ষ্যে ওয়াসা কাজ করছে বলে মন্তব্য করেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম।

তিনি বলেন, “এখনো পুরোপুরি শোধিত পানি আমরা ঢাকাবাসীর কাছে পৌঁছে দিতে পারছি না। তবে আমরা লক্ষ্যমাত্রা ঠিক করে কাজ করে যাচ্ছি। ২০২১ সালের পর আমরা মানুষকে বলতে পারব, আপনার এখন থেকে টেপের পানি পান করুন।”

বিশ্ব পানি দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের বাণী পড়ে শোনান জাতিসংঘ তথ্যকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ওয়ালী উল্লাহর সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে স্থানীয় সরকার অধিপ্তরের সচিব আবদুল মালেক, পলিসি সাপোর্ট ইউনিটের প্রকল্প পরিচালক কাজী আবদুল নূর, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ-এর নির্বাহী পরিচালক এস এম এ রশিদ, ইউনিসেফের প্রতিনিধি অনুরাধা নারায়ণ বক্তব্য দেন।