ইটিভির দুই রিট খারিজ, গুনতে হবে ৩০ কোটি টাকা

তরঙ্গ বরাদ্দ বাবদ ৩০ কোটি নয় লাখ টাকা প্রদানের সিদ্ধান্ত ও টেরিস্ট্রিয়াল সম্প্রচার বাতিলের বিরুদ্ধে একুশে টেলিভিশনের (ইটিভি) করা দুটি রিট আবেদন খারিজ করে দিয়েছে হাই কোর্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 12:56 PM
Updated : 22 March 2016, 12:56 PM

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ মঙ্গলবার এ বিষয়ে আগে জারি করা রুল খারিজ করে রায় দেয়।

এর ফলে এখন তরঙ্গ বরাদ্দ বাবদ ইটিভিকে ৩০ কোটি নয় লাখ ২৬ হাজার ৪০০ টাকা বিটিআরসিকে পরিশোধ করতে হবে বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

আদালতে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন মুরাদ রেজা। বিটিআরসির পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার রেজা-ই-রাকিব।

মামলার বিবরণে জানা যায়, ২০০৭ সালের ২২ এপ্রিল বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি (বিটিআরসি) তরঙ্গ বরাদ্দ বাবদ ৩০ কোটি নয় লাখ ২৬ হাজার ৪০০ টাকা চেয়ে ইটিভিকে চিঠি দেয়।

ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ইটিভি হাই কোর্টে রিট করলে আদালত চিঠির কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল দেয়।

আর একই বছর টেরিস্ট্রিয়াল সুবিধা চেয়ে হাই কোর্টে আরেকটি রিট করেন ইটিভির তখনকার চেয়ারম্যান আব্দুস সালাম। প্রাথমিক শুনানি নিয়ে এ বিষয়েও রুল দেয় হাই কোর্ট।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই অর্থ দাবি করে বিটিআরসির দেওয়া চিঠির ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি দুটি বিষয়ে দেওয়া রুল ডিসচার্জ (খারিজ) করে দিয়েছে আদালত।”