বৃহন্নলা: কাহিনীর স্বত্ব ও দেড় লাখ রুপি দাবি

‘বৃহন্নলা’ চলচ্চিত্রের কাহিনীর স্বত্ব হিসাবে প্রয়াত সৈয়দ মুস্তাফা সিরাজের নাম ব্যবহার এবং তার পরিবারকে দেড় লাখ রুপি দেওয়ার অনুরোধ জানিয়েছেন পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও দেবেশ রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2016, 05:20 PM
Updated : 16 March 2016, 05:20 PM

ভারতের বাংলাভাষী এই দুই লেখক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে একটি চিঠি পাঠিয়ে এই অনুরোধ জানিয়েছেন।

গত ৭ মার্চ তারা চিঠি দেওয়ার তিন দিন পর সৈয়দ মুস্তাফা সিরাজ আকাদেমি’র সচিব সৈয়দ হাসমত জালালও আলাদা চিঠি দিয়েছেন তথ্যমন্ত্রীকে।

মুরাদ পারভেজ নির্মিত বৃহন্নলাকে ২০১৪ সালের বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী হিসেবে সম্প্রতি ঘোষণা করা হলে এটি নিয়ে নতুন করে বিতর্ক ওঠে।

অভিযোগ উঠেছে, কথাসাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের গল্প ‘গাছটা বলেছিল’র কাহিনী আত্মসাত করে বৃহন্নলা নির্মিত হয়। তবে মুরাদ এ্ই অভিযোগ প্রত্যাখ্যান করেন।

সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র নিয়ে এই অভিযোগ ওঠার পর পরিচালক মুরাদকে কারণ দর্শাতে বলেছে তথ্য মন্ত্রণালয়।

এরপরই দুই কথাসাহিত্যিক চিঠি পাঠালেন। এ চিঠি এবং সৈয়দ মুস্তাফা সিরাজ আকাদেমি’র চিঠির অনুলিপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে রয়েছে।

শীর্ষেন্দু ও দেবেশ রায়ের চিঠিতে বলা হয়েছে, “এমনকি বৃহন্নলা নামটিও নেওয়া হয়েছে ওই গল্প থেকেই। অথচ চলচ্চিত্রের মূল কাহিনীটি যে সৈয়দ মুস্তাফা সিরাজের লেখা, সে কথা উল্লেখ করা হয়নি বা কোনো ঋণ স্বীকার করা হয়নি।

“আমরা মনে করি, এ ধরনের কুম্ভীলকবৃত্তিকে জাতীয় পর্যায়ে সম্মানিত করা হলে তা যেমন বাংলাদেশের পক্ষে গৌরবের বিষয় হবে না, তেমনি দুই বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের ক্ষেত্রে তা অনভিপ্রেত।”