পুলিশের কথায় বইমেলার স্টল বন্ধ

একটি বইয়ে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দেওয়ার ‘উপাদান’ রয়েছে বলে পুলিশের কাছে শোনার পর একুশের বইমেলায় এক প্রকাশনীর স্টল বন্ধ করে দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2016, 07:17 PM
Updated : 15 Feb 2016, 07:50 PM

সোমবার বাংলা একাডেমি সংশ্লিষ্টদের সঙ্গে ‘কথা বলে’ মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ‘ব-দ্বীপ প্রকাশনীর’ স্টলটি বন্ধ করে দেয় পুলিশ।

এ বিষয়ে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পুলিশ আমাদের বলেছে, ‘ব-দ্বীপ প্রকাশনীর স্টলে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে- এমন বই প্রদর্শিত হচ্ছে। স্টলটি নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।’ এ কারণে প্রকাশনীটির স্টল বন্ধ করা হয়েছে।”

এ বিষয়ে শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক বলেন, “ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আমরা জানতে পারি, ব-দ্বীপ প্রকাশনী থেকে প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইটিতে ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত করা হয়েছে।

“পরে অনুসন্ধানে বিতর্কিত লেখার প্রমাণ পাওয়া গেছে। বইটিতে মহানবী (সা.) সম্পর্কে আপত্তিকর শব্দও পাওয়া গেছে।”

সে অনুযায়ী বাংলা একাডেমির সঙ্গে কথা বলে পুলিশ স্টল বন্ধের ব্যবস্থা নিয়েছে বলে জানান তিনি।

ওসি জানান, অভিযানের সময় ‘ইসলাম বিতর্ক’ নামের ওই বইটির  সব  কপি পুলিশ জব্দ করে। এছাড়া ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো লেখা আছে কি না- তা অনুসন্ধানে একই প্রকাশনী থেকে আরও পাঁচটি বইয়ের সব কপি জব্দ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে ‘আর্যজন ও সিন্ধু সভ্যতা’, ‘জিহাদ: জবরদস্তিমূলক ধর্মান্তরকরণ, সাম্রাজ্যবাদ ও দাসত্বের উত্তরাধিকার’, ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, ‘ইসলামে নারীর অবস্থা’ এবং ‘নারী ও ধর্ম’।

হুমায়ূনকে নিয়ে লেখা বই জব্দ

আদালতে মামলা চলার কারণে বাংলাপ্রকাশ থেকে প্রকাশিত বিশ্বজিৎ সাহার ‘হুমায়ূন আহমেদের শেষ দিনগুলি’ বইটি জব্দ করেছে কপিরাইট বিষয়ক টাস্কফোর্স।

টাস্কফোর্সের অভিযান শেষে পুলিশের উপ-পরিদর্শক মামুনুর রশীদ বলেন, “বইটিতে নানা ভুল তথ্য আছে- মর্মে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন আদালতে মামলা করেছেন, যা আদালতে বিচারাধীন। এজন্য বইটি জব্দ করা হয়েছে।”

নতুন বই আরও ৮৪টি

মেলার পঞ্চদশ দিন সোমবার নতুন ৮৪টি বই এসেছে। এর মধ্যে গল্পের বই ১৫টি, উপন্যাসের সাতটি, প্রবন্ধের চারটি, কবিতার ২৯টি, শিশু সাহিত্যের একটি, জীবনীর একটি, মুক্তিযুদ্ধের দুটি, ভ্রমণের একটি, ইতিহাসের একটি, রাজনীতির একটি, ধর্মীয় দুটি, সায়েন্সফিকশনের চারটি এবং অন্যান্য বিষয়ের ১৬টি।

বিকালে মেলার মূলমঞ্চে হয় ’বাংলাদেশে জীবনানন্দ দাশ চর্চা’ শীর্ষক আলোচনা সভা। ভাষা সংগ্রামী ও গবেষক আহমদ রফিকের সভাপতিত্বে এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তফা এনাম।

আলোচনায় অংশ নেন প্রভাতকুমার দাস, রুবী রহমান, মুহাম্মদ সামাদ, ফয়জুল লতিফ চৌধুরী ও পিয়াস মজিদ।