আইনজ্ঞ মাহমুদুল ইসলাম আর নেই

বাংলাদেশের শীর্ষস্থানীয় আইনজ্ঞ, সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম আর নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2016, 06:45 PM
Updated : 16 Feb 2016, 10:54 AM

সোমবার মধ্যরাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে তার সহকর্মী আইনজীবী ও স্বজনরা জানিয়েছেন।

মাহমুদুল ইসলামের বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই নাতি-নাতনি রেখে গেছেন।   

সংবিধান বিশেষজ্ঞ মাহমুদুল ইসলাম দুই দশক আগে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন।

মাহমুদুল ইসলামই বাংলাদেশের প্রথম আইনজীবী যিনি সাংবিধানিক গবেষণামূলক বই লিখেছেন। বাংলাদেশে আইন পেশায় সবচেয়ে পণ্ডিত ব্যক্তি হিসেবে তাকে বিবেচনা করেন অনেকে।

সংবিধান সংক্রান্তসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলায় সর্বোচ্চ আদালতের আহ্বানে অ্যামিকাস কিউরিয়া হিসেবে বক্তব্য দিয়েছিলেন মাহমুদুল ইসলাম।

তার ঘনিষ্ঠ আত্মীয় আইনজীবী শেখ মো. মোরশেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দীর্ঘদিন ধরে ফুসফুসের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি (মাহমুদুল ইসলাম)। আজ রাত ১২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।”

মাহমুদুল ইসলামের চেম্বারের এক আইনজীবী জানান, প্রায় দুই মাস ধরে তিনি আইসিইউতে ছিলেন। সাময়িক উন্নতি হলেও মাঝে অবস্থা একবার অবনতির দিকে যায়। তখন তাকে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেওয়া হয়েছিল।

১৯৩৬ সালে রংপুরে জন্মগ্রহণ করেন মাহমুদুল ইসলাম। কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে আইনে ডিগ্রি নেন।

তার বাবা আজিজুল ইসলাম ছিলেন রংপুরের প্রথিতযশা আইনজীবী। মাহমুদুল ইসলাম প্রথমে রংপুর জেলা বারে আইন পেশা শুরু করার পর তিনি হাই কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

হাই কোর্টে মাহমুদুল ইসলাম প্রথমে আইনজীবী বীরেন্দ্র নাথ চৌধুরী ও পরে আইনজীবী সৈয়দ ইশতিয়াক আহমেদের জুনিয়র হিসেবে কাজ করেন। দেশ স্বাধীনের পর যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম ডিগ্রি নেন তিনি।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবী ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকার দায়িত্ব গ্রহণের দিন পদত্যাগ করেন তিনি।

.

সংবিধান বিষয়ে মাহমুদুল ইসলামের লেখা বইটি হচ্ছে ‘কন্সটিটিউশনাল ল অব বাংলাদেশ’। এর বাইরে তিনি লিখেছেন ‘ল অব সিভিল প্রসিডিউর’ ও ‘ইন্টারপ্রিটেশন অব স্ট্যাটিউটস অ্যান্ড ডকুমেন্ট’।

মাহমুদুল ইসলামের দুই ছেলে আসিফ ইসলাম ও আরিফ ইসলাম। পেশায় প্রকৌশলী দুই ছেলেই কানাডায় রয়েছেন।

মাহমুদুল ইসলামের চেম্বারের অন্যতম আইনজীবী প্রবীর নিয়োগী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বুধবার সকালে স্যারের ছেলেরা দেশে ফিরবেন। বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জানাজা হবে। সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে রংপুরে। সেখানে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।”