একরাম হত্যা মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

ফেনীর ফুলগাজীতে চাঞ্চল্যকর একরামুল হক হত্যা মামলার বিচার ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2016, 09:13 AM
Updated : 4 Feb 2016, 09:13 AM

ওই মামলার আসামি ফেনী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির আদেলের জামিন স্থগিতের আদেশ বহাল রেখে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

আপিল বিভাগ বলেছে, ওই ছয় মাসের মধ্যে মামলাটির নিষ্পত্তি না হলে বিচারিক আদালত আসামি আদেলের জামিন বিবেচনা করতে পারবে।

আদেলের জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের নিষ্পত্তি করে এ আদেশ দেয় সর্বোচ্চ আদালত।

নিম্ন আদালতে আগামী ১০ ফেব্রুয়ারি এ মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন রয়েছে।

আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান। আদেলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমী এলাকায় ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি একরামুল হককে নিজের গাড়িতে গুলি করে ও পুড়িয়ে হত্যা করা হয়।

নিহতের বড় ভাই রেজাউল হক জসিম ওই দিনই ফেনী জেলা তাঁতী দলের আহ্বায়ক মাহাতাব উদ্দিন আহম্মদ চৌধুরী মিনারের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ৩০/৩৫ জনের বিরুদ্ধে ফেনী মডেল থানায় মামলা করেন।

মামলা হওয়ার পর ২০১৪ সালের ২৭ মে গোয়েন্দা পুলিশ ঢাকা থেকে মিনারকে গ্রেপ্তার করে। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর ৪ জুন তাকে ফেনী জেলা কারাগারে পাঠানো হয়। 

এরপর হাই কোর্ট থেকে জামিন নিয়ে মিনার ১৭ জুলাই কারাগার থেকে মুক্তি পেলেও আপিল বিভাগ তাকে আবার বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়।

এর মধ্যে মিনারকে প্রধান আসামি করে ৫৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ফেনী পুলিশ।

এ মামলার আসামি জাহাঙ্গীর কবির আদেল গত বছর ১২ জানুয়ারি ফেনীর আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠান।

গত বছর ১৬ নভেম্বর তিনি হাই কোর্ট থেকে জামিন পেলেও রাষ্ট্রপক্ষের আবেদনে চেম্বার আদালতে তা স্থগিত হয়ে যায়। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে আসে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদেলের জামিন স্থগিতের আদেশ চলমান থাকবে জানিয়ে আদালত রাষ্ট্রপক্ষের আবেদনটি নিষ্পত্তি করে দিয়েছে।”