টুইটার স্কাইপ ইমো বন্ধ

ফেইসবুক খুলে দেওয়া হলেও এবার বাংলাদেশে মাইক্রো ব্লগিং সাইট টুইটার এবং ইন্টারনেটে সহজে কথা বলার মাধ্যম স্কাইপ ও ইমো বন্ধ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2015, 05:34 PM
Updated : 13 Dec 2015, 05:44 PM
কয়েকটি মোবাইলফোন অপারেটর এবং ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, রোববার রাত ৯টার পর তারা নিয়ন্ত্রক সংস্থাবিটিআরসির কাছ থেকে এ সংক্রান্ত নির্দেশনা পেয়েছেন।

পরে রাত সোয়া১১টার দিকে বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটি নতুন কিছু নয়। আজকে যে নির্দেশনা দেওয়া হয়েছেতা আগের নির্দেশনার ধারাবাহিকতা।”

সরকারেরনির্দেশনায় বাংলাদেশে ২২ দিন বন্ধ থাকার পর গত বৃহস্পতিবার ইন্টারনেটে জনপ্রিয়সামাজিক মাধ্যম ফেইসবুক খুলে দেওয়া হয়। এর তিন দিনের মাথায় টুইটার, স্কাইপ ও ইমোবন্ধ করা হলো।

যুদ্ধপরাধীসালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মো. মুজাহিদের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনারআবেদন খারিজ হওয়ার পর গত ১৮নভেম্বর বাংলাদেশে ফেইসবুক বন্ধ করে দেওয়াহয়। একইসময়ে বন্ধ করা হয়মোবাইল ফোনের অ্যাপ ফেইসবুকম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপ।

দেশ ও জাতিরনিরাপত্তার স্বার্থে ইন্টারনেটে সন্ত্রাসী-জঙ্গিদের যোগাযোগ বন্ধ করতে এ সিদ্ধান্তনেওয়া হয় বলে সেসময় সরকারের পক্ষ থেকে বলা হয়।

দুইযুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর বাংলাদেশেফেইসবুক খুললেও অন্য ভাইবারসহ অ্যাপগুলো এখনও বন্ধ রয়েছে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক