ফেইসবুকে ‘দায়িত্বশীল’ হতে হবে সরকারি কর্মকর্তাদের

সরকারের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে দায়িত্বশীল আচরণের আহ্বান জানিয়ে একটি নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 03:59 PM
Updated : 4 Nov 2015, 07:24 PM

ওই নির্দেশনা অনুযায়ী, মাঠ প্রশাসনের কর্মকর্তারা নিজের ফেইসবুক পাতায় ‘একান্ত ব্যক্তিগত’ কোনো বিষয় প্রকাশ করতে পারবেন না।

মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৮ অক্টোবর ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে দায়িত্বশীলতার পরিচয় প্রদান সংক্রান্ত’ এই নির্দেশনা জারি করে, যা বুধবার প্রকাশ হয়েছে।

সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা কর্মকর্তার কাছে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, অক্টোবর মাসে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত জনৈক কর্মকর্তার পোস্ট করা একটি ছবির বিষয়ে আলোচনা হয়।

ওই কর্মকর্তার নাম-পরিচয় উল্লেখ না করে নির্দেশনায় বলা হয়েছে, ছবিটি তার পেশাগত অবস্থানের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ে সমালোচনার আশঙ্কা রয়েছে।

তথ্যপ্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের মত প্রকাশের ক্ষেত্রে অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে উল্লেখ করে নির্দেশনায় বলা হয়েছে, কিন্তু কোনো সরকারি কর্মকর্তার অবাধে এবং নিজ কর্মের সঙ্গে সামঞ্জস্যহীনভাবে যথেচ্ছ আচরণ করার সুযোগ নেই। এজন্য যে কোনো কর্মকর্তার কাছ থেকে তথ্যপ্রযুক্তির দায়িত্বশীল ব্যবহার কাম্য।

মন্ত্রিপরিষদ বিভাগ বলছে, মাঠপর্যায়ের কোনো কোনো কর্মকর্তা ফেইসবুকে একান্ত ব্যক্তিগত এবং নিজ কর্মের সঙ্গে সঙ্গতিহীন বিষয় শেয়ার করছেন। প্রশাসনের ভাবমূর্তির সঙ্গে এসব বিষয় সামঞ্জস্যপূর্ণ নয়।

উদ্ভাবনমূলক এবং যেসব সরকারি কাজের ইতিবাচক দিক অন্যকে উদ্বুদ্ধ করবে সেসব বিষয় ফেইসবুকে শেয়ার করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।