বঙ্গবন্ধু উপগ্রহ উৎক্ষেপণে স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে প্রায় ২ হাজার কোটি টাকায় স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2015, 06:53 PM
Updated : 20 Oct 2015, 06:53 PM

সচিবালয়ে মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ শীর্ষক প্রকল্পের আওতায় টার্ন-কি পদ্ধতিতে স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব ক্রয় কমিটির অনুমোদন পেয়েছে।

“ফ্রান্সের প্রতিষ্ঠান থালেস এলিনিয়া স্পেস ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা চুক্তিমূল্যে স্যাটেলাইট সিস্টেম সরবারহের কাজ পেয়েছে।”

এই ক্রয় প্রস্তাব অনুমোদন পাওয়ায় ফ্রান্সের প্রতিষ্ঠানটি বঙ্গবন্ধু উপগ্রহ উৎক্ষেপণে প্রয়োজনীয় মূল যন্ত্রপাতিগুলো সরবারহ করবে বলে জানান মোস্তাফিজুর।

কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু’ উৎক্ষেপণ প্রকল্পের জন্য ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ২১৮ কোটি ৯৬ লাখ টাকায় রাশিয়ার কাছ থেকে অরবিটাল স্লট ইজারা নেওয়ার প্রস্তাবের অনুমোদন দেয় সরকার।

গত ১৬ সেপ্টেম্বর এই উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে সম্প্রচার ও টেলিযোগাযোগ সেবা পরিচালনার ৩ হাজার কোটি টাকার একটি বড় প্রকল্প অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক)।

এছাড়া মোহাম্মদপুরের এফ ব্লকে সীমিত আয়ের লোকদের কাছে বিক্রির জন্য ১ হাজার ২০টি ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পে ১ কোটি ৯৭ লাখ ৮৫ হাজার টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

মোস্তাফিজুর জানান, এই প্রকল্পের ৭ নম্বর ভবন নির্মাণে ৯৯ লাখ ১২ হাজার টাকা ব্যয় বেড়ে ১৮ কোটি ১৮ লাখ টাকা হয়েছে।

এছাড়া একই প্রকল্পের ৮ নম্বর ভবন নির্মাণব্যয় ৯৮ লাখ ৭৩ হাজার টাকা বেড়ে ১৮ কোটি ১৯ লাখ টাকা হয়েছে বলেও জানান অতিরিক্ত সচিব।