অনলাইনে ‘এনআইডি বিবরণী’

গত দুই বছরে ভোটার হিসেবে তালিকাভুক্ত নাগরিকদের জন্য অনলাইনে সাময়িক এনআইডি হিসেবে ব্যবহারের জন্য ‘জাতীয় পরিচিতি বিবরণী’ চালু করেছে নির্বাচন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2015, 04:25 PM
Updated : 22 Sept 2015, 04:25 PM

জাতীয় পরিচয়পত্র হাতে না পাওয়া কোটি নাগরিক সাময়িকভাবে নির্বাচন কমিশনের এ অনলাইন সেবা ব্যবহার করতে পারবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন।

গত দু’বছরে ভোটার তালিকাভুক্ত ৪৭ লাখেরও বেশি নাগরিক এখনও জাতীয় পরিচয়পত্র হাতে পায়নি।

তিনি বলেন, “মঙ্গলবার থেকে এ সেবা চালু হলো। গত দুই বছরে যারা নিবন্ধিত হয়েছে, তারা অস্থায়ীভাবে জাতীয় পরিচয়পত্রের বিকল্প হিসেবে এ বিবরণী ব্যবহার করবে।”

নতুন করে যারা নিবন্ধিত হচ্ছে, স্থায়ী পরিচয়পত্র না পাওয়া পর্যন্ত তারাও ‘জাতীয় পরিচিতি বিবরণী’ সংগ্রহ করতে পারবে।

নিবন্ধিত নতুন ভোটার ইসির ওয়েসবাইটে (www.ec.org.bdwww.nidw.gov.bd ) লগইন করে গিয়ে নির্ধারিত তথ্য দিয়ে সংশ্লিষ্ট নাগরিকের ছবি, নাম, জন্মতারিখ, পিতা-মাতা, এনআইডি নম্বর ও ঠিকানাসহ সাদা কাগজে প্রিন্ট ভার্সন সংগ্রহ করতে পারবেন।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ গত সপ্তাহে অস্থায়ীভাবে ব্যবহারের জন্য বিকল্প এনআইডির নাম ‘জাতীয় পরিচিতি বিবরণী’ দেওয়ার বিষয়ে অনুমোদন দেন। অন্য চার নির্বাচন কমিশনারও এ সংক্রান্ত নথিতে সম্মতি দেন।

বুধবার জানতে চাইলে ইসির এনআইডি উইং মহাপরিচালক জানান, স্থায়ী এনআইডি কার্ড হাতে না পাওয়া পর্যন্ত নতুন ভোটারদের ভোগান্তি লাঘবে ইসির এ উদ্যোগ। এই প্রিন্টেড বিবরণী দিয়েই ব্যাংক অ্যাকাউন্ট খোলা, পাসপোর্ট সংগ্রহসহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধায় ব্যবহারের সুযোগ থাকবে।

দেশের ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের মধ্যে অন্তত ৪৭ লাখে নাগরিককে এখনো জাতীয় পরিচয়পত্র দিতে পারেনি ইসি।

সেই সঙ্গে চলমান হালনাগাদেও যুক্ত হবে ৭০ লাখেরও বেশি নতুন ভোটার।

নাগরিকদের হাতে স্মার্টকার্ড দেওয়ার প্রক্রিয়ায় প্রথমদিকে জাতীয় পরিচয়পত্র হাতে না থাকা নতুন ভোটারদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।